বিশ্বকে সামরিক শক্তির জানান দিতে চীনের বৃহত্তম এয়ার শো

বিশ্বকে সামরিক শক্তির জানান দিতে চীনের বৃহত্তম এয়ার শো
ফাইল ছবি।

বিশ্বকে নিজেদের সামরিক শক্তির জানান দিতে বৃহত্তম এয়ার শো বা বিমান প্রদর্শনীর আয়োজন করেছে চীন। মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) দেশটির ঝুহাই শহরে এই আয়োজন হচ্ছে। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

প্রদর্শনীতে ১০০টির বেশি এয়ারক্রাফট অংশ নেওয়ার জন্য নিবন্ধিত হয়েছে। চীনের রাষ্ট্রীয় দৈনিক গ্লোবাল টাইমসের খবর বলা হয়েছে, এই বিমানগুলো সবাইকে তাক লাগিয়ে দেবে।

China's biggest airshow to highlight military prowess - Flipboard

এয়ার শো চলার সময় চীনের সামরিক বাহিনী তার উন্নত অস্ত্র ও সরঞ্জাম প্রদর্শন করবে। করোনা ভাইরাস মহামারির কারণে দীর্ঘ বিলম্বের পর বড় পরিসরে সামরিক সরঞ্জাম প্রদর্শনী করতে যাচ্ছে চীন। চীনের রাষ্ট্রীয় দৈনিক গ্লোবাল টাইমসের খবর বলা হয়েছে, বিমান বাহিনীর সর্বাধুনিক যুদ্ধবিমান জে-২০ এয়ার শোতে থাকছে। এছাড়াও জে-৬ ইলেকট্রিক ওয়ারফেয়ার এয়ারক্রাফট, ডব্লিউজি-৮ উচ্চ গতিবিধির অত্যাধুনিক ড্রোনও অংশ নিচ্ছে প্রদর্শনীতে। এই বিমানগুলো সবাইকে তাক লাগিয়ে দেবে বলে বলা হচ্ছে খবরে।

প্রদর্শনীতে ১০০টির বেশি এয়ারক্রাফট অংশ নেওয়ার জন্য নিবন্ধিত হয়েছে। এছাড়াও নতুন প্রজন্মের আধুনিক নানা ফাইটার বিমান অংশ নেবে এই এয়ার শো’তে। চীনকে মোকাবিলায় সম্প্রতি অকাস নামের একটি নিরাপত্তা জোট গঠন করেছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়া। এর মধ্যেই বৃহৎ পরিসরে এয়ার শোর আয়োজন করতে যাচ্ছে বেইজিং।

ইত্তেফাক/এএইচপি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x