স্বল্প-পাল্লার ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালো উ. কোরিয়া

স্বল্প-পাল্লার ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালো উ. কোরিয়া
ছবি: সংগৃহীত

উত্তর কোরিয়া তাদের পূর্ব উপকূল থেকে সাগরে স্বল্প-পাল্লার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে পরীক্ষা চালিয়েছে। এমনটি দাবি করেছে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী বলে জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, কেউ পিয়ংইয়ংয়ের আত্মরক্ষার ও অস্ত্র পরীক্ষার অধিকার অস্বীকার করতে পারবে না, জাতিসংঘে উত্তর কোরিয়ার দূত এমন কথা বলার কিছুক্ষণ আগেই স্থানীয় সময় মঙ্গলবার ভোরে ওই পরীক্ষাটি করা হয়েছে।

North Korea fires short-range missile into sea, accuses US of 'hostility'

তবে ক্ষেওণাস্ত্র নিক্ষেপে বিশয়টি জানালেও বিস্তারিত আর কিছু জানায়নি দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী। জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ও বিস্তারিত কিছু না জানিয়ে দাবি করেছে, এটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বলে মনে হয়েছে।

গত ১৫ সেপ্টেম্বর উত্তর ও দক্ষিণ কোরিয়া, উভয়েই পরীক্ষামূলকভাবে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছিল। এই দু্ই প্রতিদ্বন্দ্বী দেশই ক্রমবর্ধমানভাবে অত্যাধুনিক অস্ত্র উৎপাদন করে চলছে যার সর্বশেষ নজির ছিল ওই ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা।

এর দুই দিন আগে একটি দীর্ঘ পাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছিল উত্তর কোরিয়া। এই ক্রুজ ক্ষেপণাস্ত্রে পারমাণবিক ওয়ারহেড বহন করা যাবে বলে এবং এটি উত্তর কোরিয়া এ ধরনের ক্ষেপণাস্ত্রের প্রথম পরীক্ষা বলে ধারণা বিশেষজ্ঞদের।

ইত্তেফাক/টিআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x