ধর্ম অবমাননায় পাকিস্তানে নারী অধ্যক্ষের মৃত্যুদণ্ড

ধর্ম অবমাননায় পাকিস্তানে নারী অধ্যক্ষের মৃত্যুদণ্ড
ছবি: সংগৃহীত।

ধর্ম অবমাননা করায় পাকিস্তানে এক নারী অধ্যক্ষের মৃত্যুদণ্ড দিয়েছে দেশটির আদালত। ওই নারীর বিরুদ্ধে লাহোরের একটি জেলা ও দায়রা আদালত সোমবার (২৭ সেপ্টেম্বর) এ রায় দেন। এক প্রতিবেদনে এমন জানিয়েছে পাকিস্তানের জাতীয় সংবাদ মাধ্যম ডন।

সালমা তানভির লাহোরের নিশতার কলোনির একটি বেসরকারি স্কুলের অধ্যক্ষ ছিলেন। লাহোর পুলিশ ২০১৩ সালে স্থানীয় এক আলেমের অভিযোগের ভিত্তিতে তানভীরের বিরুদ্ধে ধর্ম অবমাননার মামলা দায়ের করেছিল। তার বিরুদ্ধে নবী মোহাম্মদকে (সা.) শেষ নবী হিসেবে স্বীকার না করার অভিযোগ ছিল এবং তিনি নিজেকেও ইসলামের একজন নবী বলে দাবি করেছিলেন।

Pak woman principal sentenced to death for committing blasphemy | World  News - Hindustan Times

দেড় বছর পর আসামি পক্ষের আইনজীবী আবেদন করেন, তার মক্কেল মানসিকভাবে স্থিতিশীল নন। একটি মেডিকেল বোর্ড গঠন করা হলে তারা জানায়, অভিযুক্ত বিচারের জন্য উপযুক্ত নন।

এ প্রেক্ষিতে দুই বছর তার বিচার স্থগিত থাকে। এরপর জেল কর্তৃপক্ষ আসামি বিচারের মুখোমুখি হওয়ার জন্য উপযুক্ত জানালে আসামি পক্ষে আইনজীবীরা আবার আবেদন জানায়, ঘটনার সময় তার মক্কেল মানসিকভাবে অসুস্থ ছিলেন।

উভয় পক্ষের বক্তব্য শোনার পর লাহোরের একটি জেলা ও দায়রা আদালত সোমবার তাকে মৃত্যুদণ্ড দিয়েছে এবং ৫ হাজার রুপি (২৯ ডলার) জরিমানা করেছে।

ইত্তেফাক/এএইচপি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x