১০ দেশের টিকা গ্রহীতারা যেতে পারবেন থাইল্যান্ডে

১০ দেশের টিকা গ্রহীতারা যেতে পারবেন থাইল্যান্ডে
ছবি: সংগৃহীত

করোনাভাইরাসে সংক্রমণের ঝুঁকি কমতে থাকায় পর্যটকদের জন্য খুলছে থাইল্যান্ড। তবে সেক্ষেত্রেও বিভিন্ন নিয়ম জারি করেছে দেশটি। অন্তত ১০ দেশের পূর্ণ ডোজ টিকা নেওয়া পর্যটকদের জন্য আকাশপথ খুলে দেওয়ার পরিকল্পনা করেছে থাইল্যান্ড। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

গতকাল সোমবার (১১ অক্টোবর) থাইল্যান্ডের প্রধানমন্ত্রী প্রাউত চান-ওচা বলেন, আগামী ১ নভেম্বর থেকে এ পরিকল্পনা কার্যকর করার কথা ভাবা হচ্ছে।

Thailand will fully reopen to vaccinated travellers in mid-October, says PM

তিনি বলেন, এ সিদ্ধান্তের ক্ষেত্রে কিছু ঝুঁকির দিকও রয়েছে। তা সত্ত্বেও করোনা মহামারির কারণে ধুঁকতে থাকা অর্থনীতিকে বাঁচানোর জন্য এমন সিদ্ধান্ত নেওয়া জরুরি।

পর্যটনশিল্প থাইল্যান্ডের অন্যতম অর্থনৈতিক খাত। করোনার থাবায় সেই খাত পড়েছে ভয়াবহ সংকটে। সেই সংকট কাটিয়ে শিল্পটি পুনরুজ্জীবিত করার জন্য কিছু দেশের পূর্ণ ডোজ টিকা নেওয়া পর্যটকদের জন্য থাইল্যান্ডের আকাশপথ উন্মুক্ত করার পরিকল্পনাকে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে দেখা হচ্ছে বলে জানিয়েছে বিবিসি।

প্রতি বছর থাইল্যান্ডে কয়েক কোটি পর্যটক ছুটি কাটাতে যান। দেশটির জাতীয় আয়ে পর্যটন খাতের অবদান প্রায় ২০ শতাংশ। কিন্তু করোনা-সম্পর্কিত ভ্রমণ নিষেধাজ্ঞায় বড় ধরনের বিপর্যয়ের মুখে পড়ে দেশটির পর্যটন খাত।

বিবিসি জানায়, কম ঝুঁকিপূর্ণ ১০ দেশের মধ্যে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, চীন, সিঙ্গাপুরের নাম থাকতে পারে বলে উল্লেখ করেন প্রাউত চান-ওচা। পূর্ণ তালিকা চলতি মাসের শেষের দিকে প্রকাশিত হতে পারে।

ইত্তেফাক/টিআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x