দেশ ছাড়লেন ২০০৮ সালে বাইডেনকে বাঁচানো আফগান দোভাষী

দেশ ছাড়লেন ২০০৮ সালে বাইডেনকে বাঁচানো আফগান দোভাষী
পরিবারের সদস্যদের সঙ্গে আমান খলিলি (ডান থেকে তৃতীয়)। ছবি: সংগৃহীত

প্রায় ১৩ বছর আগে আফগানিস্তানের প্রত্যন্ত গ্রামাঞ্চলে ঝুঁকির মুখে পড়েছিলেন তৎকালীন মার্কিন সিনেটর জো বাইডেন। সে সময় তাকে উদ্ধার করতে সহায়তা করেছিলেন একজন আফগান দোভাষী। আমান খলিলি নামে ওই আফগান নাগরিক অবশেষে তার পরিবারের সঙ্গে যুদ্ধবিধ্বস্ত দেশটি ছেড়ে যেতে সক্ষম হয়েছে। খবর প্রকাশ করেছে বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০০৮ সালে তুষারঝড়ের কারণে বাইডেন এবং অন্যান্য মার্কিন আইনপ্রণেতাদের বহনকারী একটি সামরিক হেলিকপ্টার আফগানিস্তানের একটি তুষার উপত্যকায় অবতরণ করতে বাধ্য হয়। আমান খলিলি ছিলেন আমেরিকান সরকারের আফগান কর্মীদের মধ্যে একজন, যারা এই গ্রুপটিকে নিরাপত্তা দিয়েছিলেন।

No description available.

গত আগস্ট মাসে তালেবানরা আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পর ভিসা সমস্যাগুলো সমাধানের জন্য সাহায্যের আবেদন করেছিলেন এই আফগান দোভাষী। অবশেষে গতকাল সোমবার (১১ অক্টবর) খলিলি এবং তার পরিবার নিরাপদে আফগানিস্তান ত্যাগ করতে সক্ষম হয়েছেন। পাকিস্তান হয়ে তারা যুক্তরাষ্ট্রে পৌঁছাবেন।

মার্কিন পররাষ্ট্র দফতরের এক প্রতিনিধি জানান, তারা মার্কিন সরকারের ব্যাপক এবং উচ্চ-স্তরের ব্যস্ততা ও সহায়তার সঙ্গে এটি করেছে। আমরা আরও অনেকের কাছে কৃতজ্ঞ, যারা তাকে সমর্থন করেছিলেন।

এই গ্রীষ্মে আফগানিস্তান থেকে মার্কিন বাহিনীর প্রত্যাহারের পর, খলিলি বাইডেনকে তার স্ত্রী এবং পাঁচ সন্তানকে বাঁচানোর আহ্বান জানিয়েছিলেন। তিনি সিএনএনকে বলেন, আমি তাকে (বাইডেন) বিশ্বাস করি। আমি বিশ্বাস করি তিনি সবকিছু করতে পারেন।

সেপ্টেম্বরে খলিলির সম্পর্কে জিজ্ঞাসা করা হলে হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন ​​সাইকি বলেন, তার প্রিয় কয়েকজন মানুষকে তুষারঝড় থেকে বাঁচাতে সাহায্য করা এবং সব কাজের জন্য খলিলিকে ধন্যবাদ।

ইত্তেফাক/সিএস/টিএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x