আফগানিস্তানকে ১ বিলিয়ন ইউরো অর্থ সহায়তার ঘোষণা ইইউর

আফগানিস্তানকে ১ বিলিয়ন ইউরো অর্থ সহায়তার ঘোষণা ইইউর
উরসুলা ভন ডার লেয়েন। ছবি: সংগৃহীত

আফগানিস্তানের জন্য ১ বিলিয়ন (১.১৫ বিলিয়ন) ইউরো অর্থ সহায়তা দেওয়ার ঘোষণা বা প্রতিশ্রুতি দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। যুদ্ধবিধ্বস্ত দেশটিতে বড় ধরনের মানবিক ও আর্থ-সামাজিক পতন রোধে এ সহায়তা বলে জানিয়েছেন ইইউ প্রধান উরসুলা ভন ডার লেয়েন। খবর প্রকাশ করেছে আল-জাজিরা ও এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার (১২ অক্টোবর) এক ভার্চুয়াল সামিটে একত্র হয়েছেন জি২০ জোটভুক্ত নেতারা। এই সামিটের মূল উদ্দেশ্য আফগানিস্তানে মানবিক সংকট মোকাবিলা এবং নিরাপত্তা জোরদার।

ইতালির আয়োজিত এই সামিটে অংশ নেওয়া অন্য দেশগুলো হলো- যুক্তরাষ্ট্র, ইইউ, চীন, রাশিয়া, তুরস্ক, ভারত এবং সৌদি আরবসহ অন্যান্য দেশ। বৈঠকে প্রায় সব দেশের শীর্ষ নেতা উপস্থিত ছিলেন। তবে রাশিয়া ও চীনের প্রেসিডেন্ট উপস্থিত না হয়ে তাদের প্রতিনিধিদের পাঠিয়েছেন।

এক বিবৃতিতে বলা হয়েছে, এই অর্থ সরাসরি আফগান জনগণ এবং দেশটিতে কাজ করা বিভিন্ন আন্তর্জাতিক সহায়তা সংস্থার কাছে চলে যাবে। অর্থাৎ তালেবান সরকারের হাতে সহায়তার অর্থ দেওয়া হবে না। কারণ, তাদের স্বীকৃতি দেয়নি ইইউ।

ইইউ প্রধান উরসুলা ভন ডার লেয়েন বলেন, আফগানিস্তানে বড় ধরনের মানবিক ও আর্থ-সামাজিক পতন এড়াতে আমাদের যথাসাধ্য চেষ্টা করতে হবে। আমাদের দ্রুত সময়ের মধ্যে এটা করতে হবে।

ইত্তেফাক/টিএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x