শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

৩০০০ বছর আগেও বিয়ার ও পনির খেয়েছে মানুষ: গবেষণা

আপডেট : ১৪ অক্টোবর ২০২১, ১৩:৪৯

প্রায় তিন হাজার বছর আগেও বিয়ার ও পনির খেত মানুষ। অস্ট্রিয়ার একটি লবণের খনিতে পাওয়া আলামত প্রায় দুই হাজার ৭০০ বছর আগের মানুষেরা এসব খেতো বলে দাবি করছেন গবেষকরা। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়, ইতালির বোলজানোর ইউরাক রিসার্চ ইনস্টিটিউটের মাইক্রোবায়োলোজিস্ট ফ্রাঙ্ক মাইক্সনার ওই গবেষণার নেতৃত্ব দিয়েছেন। অস্ট্রিয়ার আল্পস পর্বতের হলস্টাট খনির গভীরে পাওয়া মানুষের মলের নমুনা বিশ্লেষণ করে এসব তথ্য আবিষ্কার করেছেন গবেষকরা। দুই সহস্রাব্দেরও বেশি আগে লবণ খনির কর্মীরা উদ্দেশ্যমূলকভাবে গাঁজন প্রক্রিয়া ব্যবহার করতে পারতো দেখে হতবাক হয়েছেন ফ্রাঙ্ক মাইক্সনার।

2,700 Years Ago, Humans Were Already Enjoying Blue Cheese And Beer, Claims  Study

তিনি বলেন, ‘আমার মতে বিষয়টি খুবই স্পর্শকাতর। ওই সময়ে এমন হতে পারে তা আমরা আশা করিনি।’ গবেষকেরা বলছেন ইউরোপে পনির পাওয়ার সবচেয়ে প্রাচীন প্রমাণ এটাই।

ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্য কেন্দ্র হলস্টাট তিন হাজারেরও বেশি সময় আগে থেকে লবণ উৎপাদনের জন্য ব্যবহৃত হয়ে আসছে। ফ্রাঙ্ক মাইক্সনার বলেন, ‘ওই স্থানটি বিশেষ গুরুত্বপূর্ণ, আল্পস পর্বতের ঠিক মাঝখানে। পুরো জনগোষ্ঠী ওই খনি কেন্দ্র করেই কাজ ও বসবাস করতো।’

ওই এলাকায় সার্বক্ষণিক আট ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা এবং লবণের অতি ঘনত্বের কারণে খনি কর্মীদের মল দীর্ঘদিন ভালোভাবে সংরক্ষিত থেকেছে।

ইত্তেফাক/টিআর