বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস আজ

বিশ্বে ২ কোটি ৫০ লাখ মানুষ চোখে দেখে না

বিশ্বে ২ কোটি ৫০ লাখ মানুষ চোখে দেখে না
ছবি: সংগৃহীত

‘ডিজিটাল সাদাছড়ি, নিরাপদে পথ চলি’—প্রতিপাদ্য নিয়ে এ বছর সারা বিশ্বের মতো বাংলাদেশেও পালিত হবে বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস। আজ ১৫ অক্টোবর, শুক্রবার দিবসটি যথাযথ মর্যাদায় পালিত হবে। লায়নস ইন্টারন্যাশনালের হিসাব মতে, বিশ্বে ২ কোটি ৫০ লাখ মানুষ পুরোপুরি অথবা আংশিকভাবে চোখে দেখে না।

আজ বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস | SUN NEWS BANGLADESH

এসব দৃষ্টিপ্রতিবন্ধী মানুষ চলাচলের জন্য হাতে সাদাছড়ি ব্যবহার করে থাকে। যাতে যারা চোখে দেখে তারা তাদের চলাচলে সহযোগিতা করে। নিরাপদে সড়কে ও অন্যান্য স্থানে চলাচলের সুযোগ করে দেওয়ার প্রতীক হিসেবে সাদাছড়ির ব্যবহার করা হয়। ১৯৬৪ সাল থেকে প্রতি বছর ১৫ অক্টোবর দিবসটি পালিত হয়ে আসছে। সাদাছড়ি, অন্ধ বা দৃষ্টি প্রতিবন্ধী অন্ধত্ব এবং স্বাধীনতার হাতিয়ারের প্রতীক। দিবসটি উপলক্ষ্যে সমাজকল্যাণ মন্ত্রণালয় মিরপুরে জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনে সামাজিক দূরত্ব বজায় রেখে র‍্যালি, আলোচনাসভার আয়োজন করেছে। এছাড়া দৃষ্টি প্রতিবন্ধী মেধাবী ছাত্র-ছাত্রীদের সম্মাননা দিবে। উচ্চ মাধ্যমিক, স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে অধ্যয়নরত দৃষ্টি প্রতিবন্ধী ছাত্রছাত্রীদের এককালীন অনুদান দিয়েছে।

পাশপাশি এ দিন স্মার্ট হোয়াইট ক্যান বিতরণ করা হবে। এছাড়া সামাজিক দূরত্ব বজায় রেখে দেশের ৬৪ জেলায় আলোচনাসভা ও স্মার্ট হোয়াইট ক্যান বিতরণ করা হবে। দৃষ্টি প্রতিবন্ধীদের অধিকার নিয়ে কাজ করা বিশ্বের বিভিন্ন সংস্থা বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে দিবসটি পালন করে থাকে।­

ইত্তেফাক/জেডএইচডি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x