শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

চীন থেকে কোরআন অ্যাপ সরিয়ে নিলো অ্যাপল

আপডেট : ১৬ অক্টোবর ২০২১, ১১:৪২

চীন থেকে বিশ্বের অন্যতম জনপ্রিয় কোরআন অ্যাপ সরিয়ে নিয়েছে অ্যাপল। দেশটির কর্মকর্তাদের অনুরোধে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল এই অ্যাপ সরিয়ে নেয় বলে শুক্রবার (১৫ অক্টোবর) বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে।

প্রতিবেদনে জানা যায়, সারা বিশ্বেই ভীষণ জনপ্রিয় এই ‘কোরআন মজিদ’ অ্যাপ। অ্যাপ স্টোরেই অ্যাপটি পাওয়া যায়। ওই অ্যাপের রিভিউয়ের সংখ্যা দেড় লাখের মতো। সারা বিশ্বে লাখ লাখ মুসলিম এই অ্যাপ ব্যবহার করে।

Apple has removed a popular Quran app in China that allegedly hosted  illegal text - Eminetra New Zealand

অবৈধ ধর্মীয় টেক্সট থাকার কারণে এই অ্যাপটি সরিয়ে নেয়া হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। তবে এ বিষয়ে চীন সরকারের সাথে যোগাযোগ করা হলে তারা এখনও কোনো মন্তব্য করেনি।

চীনে ওই অ্যাপ সরানোর খবর প্রথমে লক্ষ্য করে ‘অ্যাপল সেন্সরশিপ’ নামে একটি ওয়েবসাইট। ওই ওয়েবসাইটের কাজ বিশ্বজুড়ে অ্যাপ স্টোরের অ্যাপগুলোর ওপর নজর রাখা।

এ ব্যাপারে ওই অ্যাপটির নির্মাতা পিডিএমএস কোম্পানি এক বিবৃতিতে জানিয়েছে, অ্যাপলের মতে আমাদের অ্যাপ ‘কোরআন মজিদে’ এমন কিছু বিষয় রয়েছে যা অবৈধ। এ কারণে চীনা অ্যাপ স্টোর থেকে এটা সরিয়ে নেয়া হয়েছে। 

পিডিএমএস বিবৃতিতে আরও জানায়, বিষয়টি সমাধানের জন্য আমরা চীনের সাইবারস্পেস প্রশাসন ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে যোগাযোগের চেষ্টা করছি। চীনে তাদের প্রায় ১০ লাখের মতো ব্যবহারকারী রয়েছে বলে জানিয়েছে পিডিএমএস।

 

ইত্তেফাক/এফএস