শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

আফগানিস্তানে নিযুক্ত মার্কিন দূতের পদত্যাগ

আপডেট : ১৯ অক্টোবর ২০২১, ১৫:০০

আফগানিস্তানবিষয়ক যুক্তরাষ্ট্রের শীর্ষ দূত জালমে খালিলজাদ পদত্যাগ করেছেন। আফগানিস্তান থেকে মার্কিন সৈন্য প্রত্যাহার এবং তালেবান ক্ষমতা গ্রহণ করার দু'মাসেরও কম সময়ের মধ্যে তিনি সরে গেলেন।

US envoy to Afghanistan resigns in wake of chaotic withdrawal | Politics  News | Al Jazeera

নাম প্রকাশ না করার শর্তে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা রয়টার্সকে জানিয়েছেন গত শুক্রবার পদত্যাগপত্র জমা দিয়েয়েছেন খলিলজাদ।সোমবার এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন জানিয়েছেন, এখন থেকে আফগানিস্তানে মার্কিন শীর্ষ কূটনীতিকের দায়িত্ব পালন করবেন টম ওয়েস্ট, ‍যিনি পূর্বে খলিলজাদের সহকারী ছিলেন।

আফগানিস্তান থেকে মার্কিন সেনা, মার্কিন নাগরিক ও মার্কিন বাহিনীর সহযোগী হিসেবে কাজ করা আফগানদের প্রত্যাহার করে নেওয়ার প্রায় দু’মাস পর চলতি অক্টোবরে দোহায় তালেবান প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করেছেন মার্কিন সরকারের প্রতিনিধিরা। সেই বৈঠকের দু-সপ্তাহের মধ্যেই পদত্যাগ করলেন খলিলজাদ। এ সম্পর্ক মন্তব্য চেয়ে তার সঙ্গে যোগাযোগ করেছিল রয়টার্স, তবে কোনো মন্তব্য করতে চাননি তিনি।

৭০ বছর বয়সী জালমে খলিলজাদের জন্ম আফগানিস্তানে, শৈশব-কৈশর কেটেছে কাবুলে। অভিজ্ঞ এই কূটনীতিক সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শাসনামলে, ২০১৮ সালে যুক্তরাষ্ট্রের আফগানিস্তান বিষয়ক শীর্ষ কূটনীতিকের পদে আসীন হন। ২০২০ সালের ফেব্রুয়ারিতে দোহায় তালেবান বাহিনীর সঙ্গে মার্কিন সরকারের যে চুক্তি হয়েছিল, তার নেতৃত্বে ছিলেন খলিলজাদ।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা রয়টার্সকে এ সম্পর্কে বলেন, ‘তিনি তালেবান বাহিনীর সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপনে ব্যর্থ হয়েছেন, ধারাবাহিকভাবে আফগানিস্তানের মার্কিন সমর্থিত সরকারকে অবহেলা করে গেছেন এবং তিনি মনে করতেন তিনি যা সিদ্ধান্ত নিচ্ছেন- তাই সঠিক। ভিন্নমত শোনা বা তার প্রতি মনোযোগ দেওয়ার আগ্রহ খুব কম ছিল তার মধ্যে।’

ইত্তেফাক/এফএস