বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

হাইতিতে মুক্তিপণ না পেলে মিশনারিদের হত্যার হুমকি

আপডেট : ২৩ অক্টোবর ২০২১, ০৩:৫২

হাইতিতে ১৭ মার্কিন ও কানাডিয়ান খ্রিষ্টান মিশনারি এবং তাদের পরিবারের সদস্যদের অপহরণের পর প্রায় ২ কোটি ডলার মুক্তিপণ দাবি করা হয়। এবার তাদের হত্যার হুমকি দেওয়া হয়েছে। স্থানীয় সময় বৃহস্পতিবার (২০ অক্টোবর) নিজেকে অপহরণকারী চক্রের প্রধান দাবি করে ইউটিউবে ভিডিও বার্তায় এক ব্যক্তি বলেন, সে যা চাইছে তা না দিলে অপহৃতদের হত্যা করা হবে।

ভিডিওটি কতখানি সত্য তা পুরোপুরি নিশ্চিত করা যায়নি। হুমকি দেওয়া ঐ ব্যক্তি হাইতির নাগরিক বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। লামো সানজু নামে পরিচিত ঐ ব্যক্তি মাওজো গ্যাংয়ের নেতা। এই অপরাধী চক্রের সদস্য সংখ্যা ৪০০-এর মতো। কর্তৃপক্ষ বলছে, চলতি সপ্তাহে মিশনারিদের অপহরণের পেছনে তাদেরই হাত থাকতে পারে।

Haiti gang leader threatens to kill kidnapped missionaries 

হাইতির রাজধানী থেকে ১৬ জন আমেরিকান ও একজন কানাডিয়ান মিশনারি ও তাদের পরিবারের সদস্যদের অপহরণের ঘটনা ঘটে সম্প্রতি। দেশটির রাজধানী পোর্ট অব প্রিন্সের বাইরে থেকে একটি অপরাধী চক্র তাদের অপহরণ করে। অপহরণের আগে একটি এতিমখানা থেকে অন্য জায়গায় চলে যাচ্ছিলেন ঐ মিশনারিরা। তাদের দলের কয়েকজন সদস্যকে বিমানবন্দরে নামিয়ে দেওয়ার জন্য সেদিকে যাচ্ছিল মিশনারিদের বহনকারী বাসটি। 

একটি নিরাপত্তা সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানায়, সশস্ত্র একটি গ্যাংয়ের সদস্যরা ঐ মিশনারি এবং তাদের পরিবারের সদস্যদের অপহরণ করে। এই অপরাধ চক্রের সদস্যরা পোর্ট-অব-প্রিন্স এবং ডোমিনিকান রিপাবলিকের সীমান্তের মধ্যবর্তী এলাকায় কয়েক মাস ধরেই চুরি এবং অপহরণের ঘটনার সঙ্গে সম্পৃক্ত।

ইত্তেফাক/এএইচপি