বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

সিরিয়ায় ‘বনে আগুন’ দেওয়ার দায়ে ২৪ জনের মৃত্যুদণ্ড

আপডেট : ২৩ অক্টোবর ২০২১, ০৪:০৭

সিরিয়ার সরকার ‘বনে আগুন’ দেওয়ার দায়ে দোষীসাব্যস্ত ২৪ জনের মৃত্যুদণ্ড কার্যকর করেছে এবং ১১ জনকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড দিয়েছে বলে জানিয়েছে দেশটির বিচার মন্ত্রণালয়। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে বৃহস্পতিবার দেওয়া এক বিবৃতিতে তারা এসব জানান।

নিউ ইয়র্ক টাইমস এক প্রতিবেদনে জানায়, যারা দোষীসাব্যস্ত হয়েছেন, তাদের কর্মকাণ্ডে প্রাণহানি, সরকারি-বেসরকারি সম্পত্তি, স্থাপনা, কৃষিজমি ও বনের ব্যাপক ক্ষয়ক্ষতি হওয়ায় তাদের বিরুদ্ধে অগ্নিসংযোগের বদলে সন্ত্রাসবাদে জড়িত থাকার অভিযোগ আনা হয়।

Syria executes 24 convicts for causing forest fires | World

বুধবার দোষীদের সাজা ঘোষিত হয়; কঠোর এই সাজা গত ১০ বছর ধরে দেশটিতে চলা গৃহযুদ্ধের নির্মমতা দেখা মানবাধিকার কর্মীদেরও স্তম্ভিত করে দিয়েছে। হিউম্যান রাইটস ওয়াচের সিরিয়াবিষয়ক এক গবেষক সারা কাইয়ালি বলেছেন, নিজের ও সরকারের জনপ্রিয়তা বাড়ানোর উদ্দেশ্যেই সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ দাবানলে জড়িত থাকার দায়ে ২৪ জনকে মৃত্যুদণ্ড দিয়েছেন।

তিনি জানান, গত বছর সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলের যেসব এলাকায় দাবানল ছড়িয়ে পড়েছিল, তার বেশির ভাগই ছিল আসাদের অনুগত এলাকা। এসব এলাকার লোকজন সামান্য হলেও সরকারের সমালোচনা করতে পারে। কাইয়ালি বলেন, ‘গত শরতে আগুন যখন একের পর এক এলাকায় ছড়িয়ে পড়ছিল, বাড়িঘর, ফসল ও বনের ক্ষতি করছিল, অনেকেই তখন সামাজিক যোগাযোগমাধ্যমে আগুন নিয়ন্ত্রণে আনতে সরকারের ব্যর্থতা এবং ক্ষতিগ্রস্তদের নামমাত্র ক্ষতিপূরণ দেওয়ার তীব্র সমালোচনা করেছিলেন।’

ইত্তেফাক/এএইচপি