বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বাসা থেকে কাজ করাই উত্তম উপায় দাবি ব্রিটিশ বিজ্ঞানীদের

আপডেট : ২৩ অক্টোবর ২০২১, ১৩:২৯

করোনাভাইরাসের ছোবল থেকে এখনো বের হয়ে আসতে পারেনি যুক্তরাজ্য। এর মধ্যেই আসন্ন শীতে নতুন করে সংক্রমণ বৃদ্ধি পাওয়ার ঝুঁকি বৃদ্ধি পেয়েছে। সরকারের পক্ষ থেকেও বলা হয়েছে, দিনে আক্রান্তের সংখ্যা এক লাখে দাঁড়াতে পারে। এমন পরিস্থিতিতে বাসা থেকে কাজ করাই উত্তম উপায় বলে দাবি করছেন দেশটির বিজ্ঞানীরা।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, সংক্রমণ বাড়ার আশংকা থাকলেও লকডাউন না দেওয়ার কথা বিবেচনা করছে ব্রিটিশ সরকার। এ জন্য সচেতনতা ও বেশি করে টিকা দেয়ার ওপর জোর দেওয়া হচ্ছে। পাশাপাশি বিজ্ঞানীদের পরামর্শ অনুযায়ী, শীতে করোনা ভাইরাসের বিস্তার রোধ করতে জনগণকে বাসায় অবস্থান করার নির্দেশনা দেওয়া উচিত সরকারের। এতে ভাইরাসের বিস্তার অনেকাংশেই কমে আসবে।

Remote working: Is Big Tech going off work from home? - BBC News

এক বিবৃতিতে যুক্তরাজ্যের সায়েন্টিফিক এডভাইজরি গ্রুপ ফর ইমার্জেন্সিজ (এসএজিই) জানায়, দ্রুত প্রয়োগ করার মতো করোনা ভাইরাস বিষয়ক কঠোর বিধিনিষেধ প্রস্তুত রাখা উচিত। কর্মক্ষেত্রে উপস্থিতি অথবা কাজে যোগ দেওয়ার চাপ থেকে সংক্রমণ বৃদ্ধি পাওয়ার ঝুঁকি রয়েছে।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, বিজ্ঞানীদের পরামর্শ মোতাবেক সব রকম পদক্ষেপ নিয়ে পর্যালোচনা চলছে। জনগণকে রক্ষার জন্য যা যা করতে হয় আমরা তাই করবো। শীতকালের জন্য ‘প্লান-বি’ বাস্তবায়নের জন্য যে আহ্বান আসছে বিজ্ঞানী ও বিশেষজ্ঞদের পক্ষ থেকে, তার বিরোধিতা করছেন মন্ত্রীরা। এক্ষেত্রে সুনির্দিষ্ট কিছু ক্ষেত্রে মুখ ঢেকে রাখাকে বাধ্যতামূলক করা হতে পারে।

ইত্তেফাক/টিআর