শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ইসরাইলের সঙ্গে আরব দেশগুলোর সম্পর্ক ছিন্ন করা উচিত: খামেনি

আপডেট : ২৬ অক্টোবর ২০২১, ১১:১৪

আরব বিশ্বের যেসব দেশ ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করেছে তারা পাপ করেছে বলে উল্লেখ করেছেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আলি খামেনি। রবিবার এক বিবৃতিতে তিনি বলেন, গত বছর যেসব দেশ এই পাপ করেছে তাদের উচিত এই চুক্তি থেকে থেকে ফিরে এসে সম্পর্ক ছিন্ন করা।

২০২০ সালে সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, সুদান ও মরক্কো ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্থাপনে চুক্তি করে। তত্কালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্থতায় আরব দেশগুলোর সঙ্গে ইসরাইলের সম্পর্ক স্বাভাবিকের চুক্তি স্বাক্ষর হয়।

Khamenei: Remarks by Zarif in audio leak big mistake | Dhaka Tribune

ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্থাপনের বিষয়টিকে উল্লেখ করে খামেনি বলেন, আরব বিশ্বের বেশ কিছু দেশের সরকার গত বছর ভুল করেছে। তারা বড় ধরনের ভুল করেছে এবং ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্থাপন করে তারা পাপ করেছে। তিনি বলেন, এই পদক্ষেপ ইসলামি ঐক্যের বিরুদ্ধে। তাদের অবশ্যই এই ভুল পথ থেকে সরে আসতে হবে এবং নিজেদের এই বড় ধরনের ভুল শুধরে ফেলতে হবে।

খামেনি বলেন, মুসলিমদের মধ্যে ঐক্য প্রতিষ্ঠা হলে ফিলিস্তিনের সব সমস্যার সমাধান হবে। এর আগে গত মে মাসে ইসরাইলকে ‘সন্ত্রাসী ঘাঁটি’ বলে উল্লেখ করেন তিনি। তার মতে, ইসরাইল কোনো রাষ্ট্র নয়। দেশটির খ্যাতনামা পরমাণুবিজ্ঞানী এবং দেশটির পারমাণবিক স্থাপনায় বেশ কয়েক বার হামলার পেছনে ইসরাইলকেই দায়ী করে আসছে ইরান। দুই দেশের মধ্যে বেশ উত্তেজনা বিরাজ করছে।

ইত্তেফাক/টিআর