শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

মিয়ানমারকে বাদ দিয়ে শুরু আসিয়ান সম্মেলন

আপডেট : ২৬ অক্টোবর ২০২১, ১২:৪৮

শুরু হয়েছে দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলোর জোট আসিয়ানের বার্ষিক সম্মেলন। আজ মঙ্গলবার (২৬ অক্টোবর) মিয়ানমারকে অন্য সবগুলো দেশের অংশগ্রহণে এই সম্মেলন শুরু হয়। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে কাতার ভিত্তিক গণমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়, শান্তি ও স্থিতিশীলতা ফিরিয়ে আনার ব্যাপারে আঞ্চলিক শান্তিচুক্তি বাস্তবায়নে কোনো অগ্রগতি দেখাতে পারেনি মিয়ানমার। যার কারণে দেশটির জান্তাপ্রধান মিন অং হ্লেইংকে আমন্ত্রণ জানায়নি আসিয়ান।

ASEAN to exclude Myanmar's leader from summit in key rebuke | International  | bgdailynews.com

আজ মঙ্গলবার আসিয়ানের শীর্ষ সম্মেলন ভার্চুয়ালি শুরু হয়েছে। ব্রনাই এই সম্মেলনের সভাপতিত্ব করছে। তবে সম্মেলনের উদ্বোধনী বক্তব্যে সভাপতি দেশ বা সংস্থার মহাসচিব মিয়ানমারকে বাইরে রেখে কর্মসূচি আয়োজনের ব্যাপারে কোনো মন্তব্য করেননি।

গত ১৫ অক্টোবর আসিয়ানের শীর্ষ সম্মেলনে মিয়ানমারের জান্তাপ্রধান মিন অং হ্লেইংকে আমন্ত্রণ না জানানোর জন্য নজিরবিহীনভাবে একমত হয়েছিলো সংস্থাটির সদস্য দেশগুলো। চলতি বছরের ফেব্রুয়ারিতে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে অং সান সু চির নির্বাচিত সরকারকে উৎখাত করে দেশটির ক্ষমতা দখল করেন তিনি।

সদস্য দেশগুলোর অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ বা সম্পৃক্ত না হওয়ার জন্য আসিয়ানের পরিচিতি থাকলেও বিদ্যমান পরিস্থিতিতে মিয়ানমারের বিরুদ্ধে তাদের এই পদক্ষেপকে বিরল ও অত্যন্ত কড়া বলে ধারণা করছেন বিশ্লেষকরা। আসিয়ানের বিশ্বাসযোগ্যতা ধরে রাখতেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সেসময় সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়েছিল।

ইত্তেফাক/টিআর