ঢাকা শনিবার, ২৫ মে ২০১৯, ১১ জ্যৈষ্ঠ ১৪২৬
২৮ °সে


ইরানের রেভল্যুশনারি গার্ডের উপর হামলা

পাকিস্তানি রাষ্ট্রদূতকে তলব করেছে ইরান

পাকিস্তানি রাষ্ট্রদূতকে তলব করেছে ইরান
ইরানের রেভল্যুশনারি গার্ডের প্রধান মেজর জেনারেল মোহাম্মদ আলী জাফারি। ছবি: সংগৃহীত

রেভল্যুশনারি গার্ডের উপর জঙ্গি হামলার পর রবিবার তেহরানে নিযুক্ত পাকিস্তানের রাষ্ট্রদূতকে তলব করেছে ইরান। এর আগে জঙ্গিদের আশ্রয় ও মদদ দেওয়ার অভিযোগে পাকিস্তানকে হুঁশিয়ারি দিয়ে তেহরান বলে, 'নিরাপত্তাবাহিনীর সদস্যদের প্রাণহানির ঘটনায় পাকিস্তানকে চড়া মূল্য দিতে হবে'।

তেহরান ভিত্তিক সংবাদ সংস্থা তাসনিম নিউজ অ্যাজেন্সির একটি প্রতিবেদন থেকে জানা যায়, গত বুধবার ইরানের সীমান্তের কাছে পাকিস্তানি জঙ্গিদের আত্মঘাতী হামলায় দেশটির রেভল্যুশনারি গার্ডের ২৭ সদস্য নিহত হন। এই ঘটনায় রবিবার তেহরানে নিযুক্ত পাকিস্তানের রাষ্ট্রদূতকে তলব করেছে ইরান।

এদিকে ইরানের নিরাপত্তা বাহিনীর ওপর হামলা করা জঙ্গি সংগঠনগুলোকে সমর্থন ও সহায়তা দিচ্ছে সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত। এমনটাই দাবি করেছেন ইরানের রেভল্যুশনারি গার্ডের প্রধান মেজর জেনারেল মোহাম্মদ আলী জাফারি। রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া এক ভাষণে জাফারি বলেন, 'আঞ্চলিক এই প্রতিদ্বন্দ্বিরাও (সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত) প্রতিশোধমূলক হামলার শিকার হতে পারেন। রেভল্যুশনারি গার্ডের ওপর হামলাকারী এই জঙ্গিগোষ্ঠীকে পাকিস্তান সেনাবাহিনী এবং নিরাপত্তাবাহিনী আশ্রয় দিয়েছে। এজন্য পাকিস্তানকে চড়া মূল্য দিতে হবে'। তবে ইরানের করা সব অভিযোগ প্রত্যাখ্যান করেছে পাকিস্তান, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত।

আরও পড়ুন: প্রশ্ন ফাঁস রোধে পরীক্ষা পদ্ধতি পরিবর্তনের বিষয়টি বিবেচনাধীন: শিক্ষামন্ত্রী

উল্লেখ্য, গত ১৩ ফেব্রুয়ারি পাকিস্তান-ইরান সীমান্তের কাছে ইরানের রেভল্যুশনারি গার্ডের উপর আত্মঘাতী হামলা চালানোর পর দায় স্বীকার করে পাকিস্তানি জঙ্গিগোষ্ঠী জয়েশ-আল আদি। এই হামলায় ইরানের রেভল্যুশনারি গার্ডের ২৭ সদস্য নিহত হন। পাকিস্তানের নিরাপদ আস্তানা থেকেই এই সংগঠনের জঙ্গিরা হামলা চালিয়েছে বলে দাবি করেছে ইরান। পাশাপাশি এই জঙ্গিদের নির্মূল করতে প্রতিবেশি দেশগুলোর প্রতি কঠোর অভিযান চালানোর আহ্বান জানিয়েছে তেহরান।

ইত্তেফাক/জেডএইচডি

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২৫ মে, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন