ঢাকা সোমবার, ২৭ মে ২০১৯, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬
২৯ °সে


হুয়াওয়ে ছাড়া পৃথিবী অচল, দাবি প্রতিষ্ঠাতার

হুয়াওয়ে ছাড়া পৃথিবী অচল, দাবি প্রতিষ্ঠাতার
চীনের বৃহৎ টেলিকম কোম্পানী হুয়াওয়ের প্রতিষ্ঠাতা রন জেংফেই। ফাইল ছবি।

চীনের বৃহৎ টেলিকম কোম্পানী হুয়াওয়ের প্রতিষ্ঠাতা রন জেংফেই বলেছেন, হুয়াওয়ে এবং এর অধিকতর আধুনিক প্রযুক্তি ছাড়া বিশ্ব আজ অচল। কোম্পানীটিকে কালো তালিকাভুক্ত করার মার্কিনী প্রচেষ্টার প্রেক্ষাপটে এর প্রতিষ্ঠাতা এ কথা বলেন। এএফপি।

বিবিসিকে দেয়া এক সাক্ষাতকারে রেন জেংফেই আরো বলেন, ‘যুক্তরাষ্ট্র কিছুতেই আমাদের দাবিয়ে রাখতে পারবে না।আমরা অধিকতর আধুনিক। তাই বিশ্ব আমাদের ছাড়া চলতে পারবে না।’

ডিসেম্বরে রাজনৈতিকভাবে হয়রানির উদ্দেশ্যে তার মেয়ে হুয়াওয়ের প্রধান আর্থিক কর্মকর্তা মেং ওয়ানঝৌকে গ্রেফতারেরও তীব্র নিন্দা জানিয়েছেন ৭৪ বছর বয়সী রেন। ইরানের ওপর আরোপিত মার্কিন অবরোধ লংঘনের অভিযোগে মেংকে অভিযুক্ত করা হয়েছে।

রেন বলেন, ‘আমরা এর বিরোধিতা করছি। কিন্তু এখন আমরা বিষয়টি আদালতের ওপর ছেড়ে দিয়েছি।’

আরও পড়ুনঃ ‘বদিকে দিয়ে মাদক, শাজাহান খানকে দিয়ে সড়ক নিয়ন্ত্রণ কতটা সম্ভব’

গুপ্তচরবৃত্তির সঙ্গে জড়িত সন্দেহে হুয়াওয়ের ওপর ক্রমবর্ধমান চাপ ও যুক্তরাষ্ট্রের নেতৃত্বে বিভিন্ন দেশকে তাদের পন্য ও প্রযুক্তি নিষিদ্ধ করার আহ্বানের প্রেক্ষিতে সাধারণত গণমাধ্যম এড়িয়ে চলা রেন সাম্প্রতিক মাসগুলোতে খবরের শিরোনামে আসেন।

গত বছর নিরাপত্তাজনিত কারণে অস্ট্রেলিয়া হুয়াওয়ের ৫জি নেটওয়ার্ক সরঞ্জামাদি নিষিদ্ধ করেছে। রেন বলেন, ‘পশ্চিমা দেশগুলোর আলো যদি আমাদের জন্য বন্ধও হয়ে যায়, কোন সমস্যা নেই। পূর্বের আলো এখনো জ্বলছে। আমেরিকা একাই বিশ্বের প্রতিনিধিত্ব করে না।’

ইত্তেফাক/টিএস

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২৭ মে, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন