ঢাকা শনিবার, ২৫ মে ২০১৯, ১১ জ্যৈষ্ঠ ১৪২৬
২৬ °সে


মাত্র ১০ টাকায় মিলছে ডাল-ভাত সবজি!

মাত্র ১০ টাকায় মিলছে ডাল-ভাত সবজি!
মাত্র ১০ টাকার বিনিময়ে লাইনে দাঁড়িয়ে মিলছে ভরপুর খাবার! ছবি: সংগৃহীত।

বর্তমান সময় ১০ টাকায় কি এমন খাবার পাওয়া যেতে পারে? সিঙ্গারা, সমুচা বা হালকা নাস্তা করার মত কিছু খাবার। বেশি কিছু একটা যে পাওয়া যাবে না তা চোখ বন্ধ করে যেকেউ বলতে পারবেন। কিন্তু অবাক করার মত হলেও সত্যি মাত্র ১০ টাকায় মিলছে পেট ভরা ডাল-ভাত সবজি!

ঘটনার বিস্তারিত সম্পর্কে জানা যায়, ভারতের কলকাতার এজেসি বোস রোডের উপর মল্লিকবাজার মোড়ে মাত্র ১০ টাকায় মিলছে পেট ভর্তি খাবার। যার নাম দেয়া হয়েছে মা থালি। গত বছরের জুন থেকে ১০ টাকায় ভরপেট খাবার দেওয়ার ব্যবস্থা চালু করেছে সেখানকার ত্রিধারা সম্মিলনী।

জানা যায় এটির মূল উদ্যোক্তা মেয়র পারিষদ (উদ্যান) দেবাশিস কুমার। সেই তালিকায় নতুন সংযোজন সোসাইটি ফর সোশ্যাল ওয়েলফেয়ারের এই উদ্যোগ। ভর্তুকি দিয়ে আমজনতার হাতে খাবার তুলে দেওয়ার এই পরিকল্পনাকে সমাজসেবার নয়া ট্রেন্ড হিসেবে দেখছেন উদ্যোক্তারা।

ভারতীয় সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, দুপুরের খাবার তৈরি হলে মাইকে ঘোষণা দেওয়া হয়।

‘যাঁদের খিদে পেয়েছে, মাত্র ১০ টাকা পকেটে নিয়ে লাইনে দাঁড়িয়ে পড়ুন, কুপন নিন, আর সুস্বাদু খাবার খেয়ে যান,’ এমন ঘোষণা দেওয়ার পরই খাবারের জন্য অনেক মানুষ লাইনে দাঁড়িয়ে পড়েন। স্থানীয় বাসিন্দা থেকে শুরু করে, সরকারি, বেসরকারি কর্মচারী ও শিক্ষার্থীরা আসেন খাবার খেতে।

১০ টাকায় খেতে আসা রমেন্দ্র নামে এক দিনমজুর বলেন, ‘ভরপেট খেতে অন্তত ৪০ টাকা লাগে। সেখান মাত্র ১০ টাকায় এমন ভরপেট খাবার কে ছাড়ে।’

আরো পড়ুন: শামীমার নাগরিকত্ব নিয়ে আইন কী বলছে?

প্রত্যেক দিন ১৫০ জন মানুষের মুখে খাবার তুলে দিয়ে খুশি রান্নার কারিগর এন টি রাজা ঠাকুর নিজেও। সংগঠনের সম্পাদক বন্দিপ্রসাদ সাউ জানালেন, ‘আমরা ব্যবসা করার জন্য এই মা থালি চালু করিনি। মানুষ যাতে পেট ভরে খেতে পান, তাই এই ব্যবস্থা।

ইত্তেফাক/এসআর

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২৫ মে, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন