ঢাকা শনিবার, ২৫ মে ২০১৯, ১১ জ্যৈষ্ঠ ১৪২৬
২৬ °সে


নারীদের ধনী হওয়ার এখনও প্রধান উপায় বিয়ে: গবেষণা

নারীদের ধনী হওয়ার এখনও প্রধান উপায় বিয়ে: গবেষণা
অর্থ উপার্জনে নারীরা এখনও পুরুষের চেয়ে অনেক পেছনে বলে জানিয়েছে এক গবেষণা। ছবি: সংগৃহীত।

নারীদের ধনী হওয়ার এখনও প্রধান উপায় হচ্ছে বিত্তশালী সঙ্গীকে বিয়ে করা। সম্প্রতি এমনটি জানিয়েছে এক গবেষণা। আমেরিকার শার্লটের নর্থ ক্যারোলিনা বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ১৯৯৫ থেকে ২০১৭ সাল পর্যন্ত কনজিউমার ফাইন্যান্স জরিপের ফলাফল বিবেচনা করে এ তথ্য প্রকাশ করেছে।

গবেষণার ফলাফলে বলা হয়েছে, মাত্র ১৫ শতাংশ আমেরিকান পরিবার যারা বিশ্বের ১ শতাংশ ধনকুবেরদের অংশ এবং যাদের বাৎসরিক আয় প্রায় ৮ লাখ পঁয়তাল্লিশ হাজার মার্কিন ডলারের বেশি, তাদের প্রত্যেকেরই মহিলা অংশীদারের প্রয়োজন পড়ে।

গবেষণার ফলাফল থেকে আরও জানা যায়, এসব পরিবারের মাত্র ৫ শতাংশ নারী অভিজাত ১ শতাংশের অংশ। মজার ব্যাপার হচ্ছে, সঙ্গীদের সম্পদের বদৌলতে অধিকাংশ নারী ১ শতাংশের অভিজাত শ্রেণীতে প্রবেশের সুযোগ লাভ করে।

তাই নারীদের জন্য এটি একটি সুবর্ণ সুযোগ!

উত্তর ক্যারোলিনা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক জিল ইয়েভর্স্কি এবং এই গবেষণার সহ-লেখক বলেন, ‘আমরা জানি যে নারীরা শীর্ষ নির্বাহী ও প্রধান নির্বাহী কর্মকর্তা পদে পৌঁছাতে অনেক বাধা অতিক্রম করেন এবং এই চলমান ধারা আগের থেকে অনেক বেশি বিস্তৃত, এমনকি তাদের স্ব-কর্মসংস্থানেও।’

ইয়েভর্স্কি এবং তার সহকারীরা বলেন, যদিও আমেরিকান নারীরা পুরুষদের থেকে বেশি স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করে কিন্তু ১ শতাংশের অংশ হতে তা যথেষ্ট নয়।

ইয়েভর্স্কি বলেন, ‘নারীদের স্ব-কর্মসংস্থানের ক্ষেত্রেও অনেক বাধা অতিক্রম করতে হয়। এমনকি তারা যখন নিজ উদ্যোগে ব্যাবসা শুরু করে তখন তার পরিসর বাড়ানোর জন্য লিঙ্গ বৈষম্যের শিকার হয়। এছাড়াও, ব্যাংক ঋণ এবং তাদের ব্যাবসার তহবিল সংরক্ষণের জন্য তাদের অতিরিক্ত ঝামেলার সম্মুখীন হতে হয়।’

আরো পড়ুন: সুদানে জরুরি অবস্থা জারি

তাঁর মতে, অর্থ উপার্জনের দিক থেকে নারীরা এখনও পুরুষের পেছনে রয়েছে। তিনি মহিলাদের ১ শতাংশে প্রবেশের জন্য আহ্বান জানান। তথ্যসূত্র: নিউইয়র্ক পোস্ট, টেন ডেইলি।

ইত্তেফাক/এসআর

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২৫ মে, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন