বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

পাখিকে আঘাত করায় লাখ টাকা জরিমানা ও কারাদণ্ড

আপডেট : ১৪ মার্চ ২০১৯, ২১:৩০

যুক্তরাজ্যের উত্তর সমারসেট এলাকার সমুদ্র সৈকতে একটি সিগাল পাখিকে আঘাত করায় জন ল্যাভিলিন নামের এক ব্যক্তিকে ওই এলাকার আদালত বুধবার ৮৩৫ পাউন্ড জরিমানাসহ ১২ সপ্তাহের কারাদণ্ডের আদেশ দিয়েছেন।

পশু-পাখিদের অধিকার ও কল্যাণ সংরক্ষণকারী সংস্থা রয়েল সোসাইটি ফর দি প্রিভেনশন অফ ক্রুয়েল্টি টু এনিমলস (RSPCA)'র এক কর্মকর্তা ইত্তেফাককে জানান, ৬৪ বছর বয়সী মি. ল্যাভিলিন সমুদ্র সৈকতে বেড়াতে গিয়ে পটেটো চিপস খাচ্ছিলেন। এ সময়ে সীগালটি উড়ে এসে তার হাত থেকে চিপস কেড়ে নেয়ার চেষ্টা করে।এতে সে ক্ষিপ্ত হয়ে পাখিটিকে আঘাত করে।তার আঘাতে পাখিটি আহত হয়ে মাটিতে লুটিয়ে পড়ে।একটি শিশু আহত পাখিটিকে পশু-চিকিৎসকের কাছে নিয়ে যায়।চিকিৎসকের কাছে জানায় জানায়-'আমি এটা দেখে খুব মর্মাহত হয়েছি।'

চিকিৎসক এই ঘটনাটি আরএসপিসিকে জানালে তারা এ বিষয়ে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করে।আদালতে মি. ল্যাভিলিন তার অপরাধকে অস্বীকার করেন।আদালত উপযুক্ত প্রমাণ সাপেক্ষে তাকে দোষী সাব্যস্ত করেন এবং পাখিটির সঙ্গে নির্দয় আচরণের জন্য ৭৫০ পাউন্ড জরিমানা ও ৮৫ পাউন্ড ভিকটিম ক্ষতিপূরণ আদায়সহ ১২ সপ্তাহ তাকে নিজ ঘরে সন্ধ্যা ৮ থেকে সকাল ৮ পর্যন্ত বন্দি থাকার নির্দেশ দেন। 

আদালতে একজন প্রত্যক্ষদর্শী বলেন, '' আমি ওই পাখি আঘাতকারীকে চ্যালেঞ্জ করেছিলাম যে- আপনি কেন আমার শিশুর সামনে এমন নির্দয় আচরণ করলেন? এতে সে ক্ষিপ্ত হয় এবং বলেন যে- এটা তো একটা পাখি, এমন কী হয়েছে? বরং আপনার সন্তানকে পশু-পাখি সম্পর্কে শিখানো উচিত।'' 

অবশ্য এতো কিছুর পরেও পাখিটি মারা গেছে বলে জানিয়েছে সংস্থাটি। 

আরো পড়ুন: এসি বগির ভাড়া চাওয়ায় টিটিকে মারধর, ট্রেনের স্টপেজ বাতিল

উল্লেখ, ১৮২৪ সালে এই সংস্থা গঠন করেন  মি.উইলিয়াম রিচার্ড মার্টিন, মি. উইলিয়াম উইলবারফোর্স ও মি. রেভারেন্ড আর্থার ব্রুওম।তারা সকলে ইংল্যান্ডে ক্রীতদাস প্রথার উচ্ছেদে জোড়ালো ভূমিকা পালন করেন।

ইত্তেফাক/অনি