নেদারল্যান্ডসে হামলাকারী তুরস্কের নাগরিক

প্রকাশ : ১৮ মার্চ ২০১৯, ২১:৪৯ | অনলাইন সংস্করণ

  অনলাইন ডেস্ক

তুরস্কের নাগরিক গোকম্যান তানিস। ছবি-সংগৃহীত

নেদারল্যান্ডসের আউটরেচ শহরে ট্রামে বন্দুকধারীর গুলিতে নিহত হয়েছে তিনজন। এই হামলাকারীকে একজন তুরস্কের নাগরিক বলে দাবি করেছে ডাচ পুলিশ। হামলায় আহত হয়েছে আরও ৯ জন। পুলিশ এটিকে একটি সন্ত্রাসী হামলা হিসেবে অভিহিত করেছে। 

পুলিশ বলছে, এই ঘটনায় জড়িত হিসেবে গোকম্যান তানিস নামে ৩৭ বছর বয়সী এক তুর্কি নাগরিকের নাম জানতে পেয়েছে। তারা জনগণকে ওই ব্যক্তির ব্যাপারে সতর্ক থাকতে বলেছে। 

সেখানে স্কুলগুলো বন্ধ ঘোষণা করা হয়েছে। এলাকায় নিরাপত্তা জোরদার করা হয়েছে। কাউন্টার টেররিজম ইউনিট ওই বন্দুকধারীকে খোঁজ করছে। ডাচ এন্টি-টেররিজম কো-অর্ডিনেটর জাপ আলবার্সগ সোমবার এক সংবাদ সম্মেলনে বলেছেন, আমরা কোনোভাবেই একথা উড়িয়ে দিতে পারছি না যে, ঘটনার পেছনে সন্ত্রাসবাদী উদ্দেশ্য রয়েছে। এখনো অনেক কিছু স্পষ্ট নয়। স্থানীয় প্রশাসন সকল তথ্য প্রমাণ যোগারে কঠোর পরিশ্রম করে যাচ্ছে। 

তিনি আরও যোগ করেন, বেশ কয়েকটি স্থানে গুলি চালানো হয়েছে। তবে এ বিষয়ে বিস্তারিত কোনো তথ্য তিনি দেননি। 

আরও পড়ুন: বাঘাইছড়িতে গুলিতে নির্বাচনী কর্মকর্তাসহ নিহত ৬

নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুট ঘটনাকে ‘মারাত্মক বিরক্তিকর’ বলে অভিহিত করেন। তিনি বলেন, আমাদের সভ্য, সহিষ্ণু ও মুক্ত সমাজে এটি একটি সন্ত্রাসী কাণ্ড। 

সন্ত্রাস বিরোধী পুলিশ শুরুতেই ঘটনাস্থলের পাশে একটি চত্ত্বর ঘেরাও করে রেখেছে। তবে এখনো পর্যন্ত কাউকে গ্রেফতার করতে পারেনি। যে কারণে এখন স্থানীয়রা বেশ হুমকিতে রয়েছেন। আটরেচ বিশ্ববিদ্যালয়ের সবগুলো ভবন বন্ধ করে দেয়া হয়েছে। আর আটরেচ শহরের সেন্ট্রাল স্টেশন দিয়ে ট্রেন চলাচল বন্ধ করে দেয়া হয়েছে। আধা সামরিক বাহিনী বিমানবন্দর ও মসজিদগুলোতে পাহারা বসিয়েছে।  

ইত্তেফাক/কেআই