ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০১৯, ১১ বৈশাখ ১৪২৬
২৭ °সে

মসজিদে শহীদদের রক্তের মূল্য আমরা অবশ্যই নেব: এরদোগান

মসজিদে শহীদদের রক্তের মূল্য আমরা অবশ্যই নেব: এরদোগান
তাইয়্যিপ এরদোগান। ছবি: হুরায়েত ডেইলি নিউজ

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে হামলার বিচার যদি নিউজিল্যান্ড করতে না পারে তাহলে তুরস্ক এর বিচার করবে বলে হুশিয়ারি দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান। তিনি বলেন, মসজিদের ভেতর যাদের হত্যা করা হয়েছে, তাদের রক্ত বৃথা যেতে দেওয়া হবে না। শহীদদের রক্তের মূল্য যেভাবে হোক আমরা নেবই।

সোমবার তুরস্কের উত্তর-পশ্চিম প্রদেশে একটি জাদুঘর উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতা করতে গিয়ে এসব কথা বলেন এরদোগান।

তিনি বলেন, এটি অত্যন্ত সুপরিকল্পিত হামলা। হামলাকারী দুইবার তুরস্ক এসে ৪৬ দিন অবস্থান করেছিল। তার আক্রমণের শিকার মুসলমানরা হলেও মূলত টার্গেট তুরস্ক। সেই সঙ্গে ইউরোপে বসবাসকারী তুর্কি জনগোষ্ঠী।

এরদোগান বলেন, আমি পরিষ্কার করে বলছি, কেউ যদি তুরস্কে হামলার চেষ্টা করে তাহলে হামলাকারীদের কফিন ফেরত পাঠানো হবে। আমরা হাতে চুরি পরে বসে থাকব না। তাদের এমন দৃষ্টান্তমূলক শিক্ষা দেব, যা তাদের আজীবন মনে থাকবে।

আরো পড়ুন: সংহতি জানিয়ে ছাত্রদের আন্দোলনে ভিপি নুর

তুর্কি প্রেসিডেন্ট বলেন, শ্বেতাঙ্গ বর্ণবাদী সন্ত্রাসী ব্রেন্টন ট্যারেন্টের গুলিতে তুরস্ক ও উসমানি খিলাফতের বিরুদ্ধে ভয়ানক ষড়যন্ত্রের কথা লেখা ছিল। তার অস্ত্র ও হামলার আগে পাঠানো মেনিফেস্টোতেই বোঝা যায়, ষড়যন্ত্র কত গভীর ছিল।

ক্রাইস্টচার্চের মসজিদে হামলার আগে অনলাইনে সন্ত্রাসী ব্রেন্টন ট্যারেন্ট একটি মেনিফেস্টো দেয়। সেখানে তুরস্কের ইস্তাম্বুল শহরকে খ্রিস্টানদের সম্পত্তি বলে উল্লেখ করা হয়। আর সেই সম্পত্তি তুরস্কের হাত থেকে উদ্ধারের অঙ্গীকার ব্যক্ত করা হয়।

ওই মেনিফেস্টোতে আরো বলা হয়, আমরা কনস্টান্টিনোপলে আসছি, শহরের প্রতিটি মসজিদ ও মিনার ধ্বংস করব। কনস্টান্টিনোপল আবারও খ্রিস্টানদের দখলে আসবে। হাজি সোফিয়াকে মিনার থেকে মুক্ত করা হবে। সূত্র: হুরায়েত ডেইলি নিউজ (তুরস্কের প্রধান সংবাদ মাধ্যম)

ইত্তেফাক/জেডএইচ

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২৪ এপ্রিল, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন