ঢাকা সোমবার, ২২ এপ্রিল ২০১৯, ৯ বৈশাখ ১৪২৬
৩৩ °সে

ভারতীয়দের চেয়ে পাকিস্তানি ও বাংলাদেশিরা বেশি সুখী: জাতিসংঘ

বাংলাদেশি ও পাকিস্তানিরা ভারতীয়দের চেয়ে সুখী: জাতিসংঘ
প্রতীকী ছবি।

অনেক দিক থেকে এগিয়ে থাকলেও সুখী দেশগুলোর তালিকায় পাকিস্তানের চেয়ে অনেক পিছিয়ে ভারত। জাতিসংঘের ‘বৈশ্বিক সুখ প্রতিবেদন-২০১৯’ অনুযায়ী বিশ্বের সুখী দেশগুলোর মধ্যে ভারতের অবস্থান ১৪০ তম। আর পাকিস্তান রয়েছে ৬৭-তে। অন্যদিকে ১২৫ তম হয়েছে বাংলাদেশ। ২০১৮ সালের তুলনায় ভারত পিছিয়েছে সাত ধাপ।

আগের তুলনায় সুখ কমেছে বাংলাদেশের মানুষেরও। তালিকায় ১২৫ তম বাংলাদেশের গেলো বছরের অবস্থান ছিলো ১১৫ তম। অর্থাৎ সুখে ১০ ধাপ পিছিয়েছে বাংলাদেশ। ১৫৬টি দেশের সুখ পরিস্থিতি নিয়ে এ প্রতিবেদন তৈরি করা হয়েছে।

দুর্নীতি, মাথাপিছু জিডিপি, সামাজিক সহায়তা, স্বাধীনতা, উদারতা ও প্রত্যাশিত আয়ুষ্কালের ভিত্তিতে তালিকাটি করা হয়েছে। এতে সবার ওপরে ফিনল্যান্ড ও নিচে গৃহযুদ্ধ বিধ্বস্ত দক্ষিণ সুদানের অবস্থান। গতকাল বুধবার এ তালিকা প্রকাশ করা হয়।

‘সাসটেইনেবল ডেভেলপমেন্ট সলিউশনস নেটওয়ার্ক’ নামে একটি সংস্থার মাধ্যমে ২০১২ সাল থেকে ‘ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট’ প্রকাশ করে আসছে জাতিসংঘ। নাগরিকদের আর্থ-সামাজিক বিষয়গুলোকে এখানে বেশি গুরুত্ব দেয়া হয়।

সুখী দেশের তালিকায় বরাবরের মতো ভালো অবস্থানে রয়েছে ইউরোপের দেশগুলো। এর মধ্যে স্ক্যান্ডিনেভীয় দেশগুলো রয়েছে সবার ওপরে। আর নিচের দিকে রয়েছে আফ্রিকার দেশগুলো।

আরও পড়ুনঃ ৪ লাখ টাকা বিল না দিয়ে পালালেন অভিনেত্রী পূজা!

দক্ষিণ এশিয়ায় সবচেয়ে সুখী দেশ পাকিস্তান আর অসুখী দেশ আফগানিস্তান। তালিকায় অবস্থান যথাক্রমে ৬৭তম ও ১৫৪তম। পাকিস্তানের পরেই আছে ভুটান ৯৫তম, নেপাল ১০০তম, শ্রীলঙ্কা ১৩০তম। এ বছর তালিকায় যুক্তরাষ্ট্রের অবস্থান এক ধাপ পিছিয়ে ১৯তম।

ইত্তেফাক/টিএস

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২২ এপ্রিল, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন