ঢাকা রবিবার, ২১ এপ্রিল ২০১৯, ৮ বৈশাখ ১৪২৬
৩৫ °সে

আদালতে হিজাব পরতে পারবেন না বিচারক ও আইনজীবীরা

আদালতে হিজাব পরতে পারবেন না বিচারক ও আইনজীবীরা
জার্মানির একটি সাংবিধানিক আদালত। ছবি: সংগৃহীত

রাজ্য কর্তৃপক্ষের হিজাবের উপর নিষাধাজ্ঞা আরোপে বৈধতা দিয়ে রায় দিলেন জার্মানির বাভেরিয়া রাজ্যের একটি সাংবিধানিক আদালত। আদালতে বিচারক ও আইনজীবীরা হিজাব পরতে পারবেন না, এমন রায় দিয়েছেন ওই আদালত।

সম্প্রতি দেশটির বাভেরিয়া রাজ্যে রাজ্য কর্তৃপক্ষের হিজাবের উপর নিষেধাজ্ঞা আরোপের প্রতিবাদে স্থানীয় এক মুসলিম সংগঠন আদালতে আবেদন করে। ওই মুসলিম সংগঠনটি দাবি করে, বাভেরিয়া কর্তৃপক্ষের আরোপিত এ নিষেধাজ্ঞা দেশের ধর্ম বিষয়ক আইন পরিপন্থি। কেননা বাভেরিয়ার আদালতে খ্রিস্টানদের ধর্মীয় প্রতীক ক্রুশ ঝোলানো হয়।

আদালত ওই সংগঠনের দাবি খারিজ করে দিয়ে জানান, ক্রুশ ঝোলানোর বিষয়টি তাদের যুক্তির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। বরং এটি আদালতের প্রশাসনিক কর্তৃপক্ষের সিদ্ধান্ত। একই সঙ্গে তাদের আবেদনের প্রেক্ষিতেই আদালতে বিচারক ও আইনজীবীরা হিজাব পরতে পারবেন না বলে রাজ্য কর্তৃপক্ষের নিশেধাজ্ঞার পক্ষে রায় দিয়েছেন আদালত। রায়ে আদালত জানান, ধর্মীয় কিংবা অন্য যে কোনো মতাদর্শে নিরেপক্ষ থাকার স্বাধীনতা বিচার বিভাগের রয়েছে।

রায়ে আদালত আরও জানান, নারীদের হিজাব পরার উপর রাজ্য কর্তৃপক্ষের আরোপিত নিশেধাজ্ঞাকে কোনোভাবেই লিঙ্গবৈষম্যের নাম দেওয়া যায় না। কেননা আদালত পুরুষদের বেলায়ও সব ধরনের ধর্মীয় পোশাক পরে আদালতের কার্যক্রমে অংশগ্রহণ নিষিদ্ধ করেছে।

আরও পড়ুন: চীনে রাসায়নিক বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ৪

উল্লেখ্য, কয়েক বছর ধরেই জার্মানিতে সরকারি চাকরিতে নিয়োজিত নারীদের হিজাব পরা নিয়ে চলছে নানা রকম বিতর্ক। সর্বশেষ জার্মান সংসদের সিডিইউ-সিএসইউ-এর ডেপুটি চেয়ারম্যান কার্স্টেন লিনেমান জার্মানিতে ১৪ বছর বয়স পর্যন্ত কিশোরীদের হিজাব পরার উপর নিষেধাজ্ঞার কথা বলেন।

ইত্তেফাক/জেডএইচডি

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২১ এপ্রিল, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন