শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

শ্রীলঙ্কায় হামলায় ব্রিটিশ, আমেরিকান, ডাচ ও জাপানিসহ ৩৫ বিদেশি নিহত

আপডেট : ২১ এপ্রিল ২০১৯, ১৭:২৩

শ্রীলঙ্কার রাজধানী কলম্বোসহ দেশের মোট আটটি স্থানের ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় অন্তত ১৮৯ জন নিহতের মধ্যে ৩৫ জন বিদেশি নাগরিক। ফ্রান্স ভিত্তিক আন্তর্জাতিক সংবাদ সংস্থা এএফপির একটি প্রতিবেদনে ব্রিটিশ, আমেরিকান, ডাচ ও জাপানি নাগরিকসহ মোট ৩৫ জন বিদেশি নাগরিকের মৃত্যুর খবর নিশ্চিত করেছে। রবিবার স্থানীয় সময় সকাল পৌনে নয়টার দিকে দেশটিতে এই ভয়াবহ সিরিজ বোমা হামলার ঘটনা ঘটে। 

এর আগে দেশটিতে স্থানীয় সময় রবিবার সকাল ৮ টা ৪৫ নাগাদ খ্রিস্টানদের ধর্মীয় উৎসব ইস্টার সানডে উদযাপনকালে কোচকিকাদে, কাতুয়াপিটিয়া ও বাট্টিকালোয়া নামক স্থানের তিনটি গির্জায় বোমা বিস্ফোরণ ঘটে। প্রায় একই সময়ে দেশটির রাজধানীর অভিজাত তিনটি হোটেল সাংগ্রি লা, দ্য কিন্নামোন এবং কিংসবারিতে বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে।

বিবিসি, রয়টার্স, সিএনএন, এএফপি ও ডেইলি মিররের পৃথক পৃথক প্রতিবেদনে জানানো হয়েছে, রবিবার সকাল পৌনে নয়টার দিকে হওয়া এই বিস্ফোরণের ঘটনায় আহত পাঁচ শতাধিক মানুষকে কলম্বোসহ বেশ কিছু হাসপাতালে ভর্তি করা হয়েছে। সময়ের সঙ্গে সঙ্গে নিহতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা করা হচ্ছে।

আরও পড়ুন:  শ্রীলঙ্কায় সন্ত্রাসী হামলার ঘটনায় বাংলাদেশ পুলিশকে সতর্ক থাকার নির্দেশ

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রথম বিস্ফোরণটি কলম্বোর সেন্ট এন্থনি চার্চ ও কাতুয়াপিটিয়ার সেন্ট সেবাস্থিয়ান চার্চে ঘটে। হামলার পর সেন্ট সেবাস্থিয়ানর ফেসবুক পাতায় বলা হয়েছে, আমাদের গির্জার বোমা হামলা হয়েছে, দয়া করে এগিয়ে আসুন এবং আপনার পরিবারের সদস্যরা থাকলে সাহায্য করুন। এই সিরিজ বোমা হামলার প্রায় ঘণ্টা খানেক পর আবার কলম্বো ও এর পার্শ্ববর্তী একটি শহরে আরও দুইটি বোমা বিস্ফোরণ ঘটে।

এদিকে ভয়াবহ এই বোমা হামলার পর প্রেসিডেন্ট সিরিসেনা এক বিবৃতির মাধ্যমে সবাইকে শান্ত থাকার আহ্বান জানান। তিনি বলেন, নিরাপত্তা বাহিনী এই বোমা হামলার তদন্ত শুরু করেছে। তাছাড়া জরুরি বৈঠকে বসেছেন প্রধানমন্ত্রী বিক্রমাসিংহে।

ইত্তেফাক/জেডএইচডি