ঢাকা সোমবার, ২৬ আগস্ট ২০১৯, ১১ ভাদ্র ১৪২৬
২৮ °সে


কঠোর হুঁশিয়ারি বার্তা রাশিয়ার

কঠোর হুঁশিয়ারি বার্তা রাশিয়ার
রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। ছবি: সংগৃহীত।

ভেনিজুয়েলায় আমেরিকা সামরিক হস্তক্ষেপ করলে দেশটিতে ওয়াশিংটন ও মস্কোর স্বার্থ নিয়ে ব্যাপক দ্বন্দ্ব ও সংঘাত দেখা দিবে বলে হুঁশিয়ারি বার্তা দিয়েছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় পরিচালিত একটি টেলিভিশনে দেয়া সাক্ষাৎকারে রবিবারে এই সতর্ক বার্তা দেন তিনি।

ল্যাভরভ বলেন, ওয়াশিংটন যেন এ কাজে ল্যাটিন আমেরিকার অন্য দেশগুলোর সমর্থন আশা না করে।

এছাড়া তিনি বলেন, ভেনিজুয়েলায় কিছু পশ্চিমা দেশ মানবিক ত্রাণ পাঠানোর যে দাবি করছে তা ‘মূল্যহীন সাজানো নাটক’ ছাড়া আর কিছু নয়।

তিনি বলেন, পশ্চিমারা ভেনিজুয়েলার ওপর কঠোর অর্থনৈতিক অবরোধ আরোপ করে বিশ্ব জনমতকে বিভ্রান্ত করার জন্য দেশটিতে ত্রাণ পাঠাচ্ছে।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, আমেরিকাসহ পশ্চিমা দেশগুলো ভেনিজুয়েলার প্রধান বিরোধী নেতা হুয়ান গুয়াইদোর প্রতি এমন সময় সমর্থন জানিয়েছে যখন গুয়াইদো সম্পূর্ণ বেআইনিভাবে নিজেকে দেশটির প্রেসিডেন্ট ঘোষণা করেছেন।

গত ২ মাসেরও বেশি সময় ধরে ভেনিজুয়েলায় চরম রাজনৈতিক অস্থিরতা চলছে। দেশটির বিরোধী নেতা হুয়ান গুয়াইদো গত ২৩ জানুয়ারি নিজেকে দেশটির অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেন। এরপর প্রায় সঙ্গে সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গুয়াইদোকে সমর্থন জানায়। এরপর আরো প্রায় ৫০ টি দেশ গুয়াইদোর প্রতি সমর্থন জানিয়েছে।

আরো পড়ুন: বিমানবন্দর উড়িয়ে দেয়ার ছক ছিল হামলাকারিদের

অন্যদিকে দেশটির প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর প্রতি সমর্থন জানিয়ে আসছেন রাশিয়া চীন ছাড়াও আরো কয়েকটি দেশ।

ইত্তেফাক/এসআর

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২৬ আগস্ট, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন