ঢাকা রবিবার, ২৬ মে ২০১৯, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬
২৬ °সে


কেরালার ওয়েনাভে রাহুলের প্রতিপক্ষ আরেক রাহুল

কেরালার ওয়েনাভে রাহুলের প্রতিপক্ষ আরেক রাহুল
কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী

উত্তরপ্রদেশের আমেথির পাশাপাশি কেরালার ওয়েনাড আসন থেকেও নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন জাতীয় কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। পাহাড়-জঙ্গলে ঘেরা কেরালার এই আসনটিকে কংগ্রেস সভাপতির জন্য নিরাপদ বলে মনে করেছে তার দল। এখানে তার প্রতিদ্বন্দ্বী বামপন্থি দল সিপিআই এবং বিজেপির জোটের শরিক দল ভারত ধর্ম জনসেনা। এখানে প্রার্থী দেওয়ার কথা ছিল বিজেপিরই। কিন্তু রাহুল গান্ধী প্রার্থী হওয়ায় বিজেপি নিজেদের প্রার্থী সরিয়ে ভারত ধর্ম জনসেনাকে সমর্থন দিয়েছে।

তবে শুধু বাম বা বিজেপিই যে রাহুল গান্ধীর মূল প্রতিপক্ষ তা নয়। এখানে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর প্রতিপক্ষ আরেক রাহুল গান্ধী। কিন্তু কে এই রাহুল গান্ধী? তিনি স্বতন্ত্র প্রার্থী। অনেক সময়ই রাজনৈতিক দলগুলো হেভিওয়েট প্রার্থীর ‘নেমসেক’ বা একই পদবিধারী কাউকে ভোটে দাঁড় করিয়ে দেয়। একই নাম বা পদবিধারী প্রার্থীরা যে কোনো সময় হেভিওয়েটদের বিপদের কারণ হতে পারে। এবার ওয়েনাডেও তাই হয়েছে। এছাড়া আরো দুই গান্ধী পদবিধারী প্রার্থীও রয়েছেন। একজন রঘুল গান্ধী, তিনি লড়ছেন অগিলা ইন্ডিয়া মক্কাল কাঝাঘাম পার্টির হয়ে। আরেকজন কে এম শিবপ্রসাদ গান্ধী। তিনি লড়ছেন ইন্ডিয়ান গান্ধী পার্টির হয়ে।

ভারতে আসন পুনর্বিন্যাসের কারণে ওয়েনাড আসনটির সৃষ্টি ২০০৮ সালে। আগের দুবারই জিতেছে জাতীয় কংগ্রেস। শেষবার ২০১৪ সালে জাতীয় কংগ্রেস এখানে বাম দল সিপিআইকে হারিয়েছিল ২০ হাজার ভোটে। বিজেপির জামানত বাজেয়াপ্ত হয়েছিল। তারা পেয়েছিল মাত্র ৮০ হাজার ভোট। ২০১৬ সালের বিধানসভা নির্বাচনের প্রেক্ষিতেও কংগ্রেস এই আসনে ১৯ হাজার ভোটে এগিয়ে রয়েছে। এই আসনে বিজেপি শক্তিশালী নয়। তাই বাম প্রার্থীকে হারাতেই রাহুলকে ওয়ানাডে দাঁড় করানো হয়েছে বলে অভিমত সিপিএমের নেতা তথা কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের। সিপিএম জানিয়েছে, রাহুল গান্ধীকে হারাতে তারা সর্বশক্তি দিয়ে লড়বে। তাই ওয়েনাডে লড়াইটা ভালোই হবে বলে মনে করা হচ্ছে। তবে কংগ্রেস বলছে, রাহুল গান্ধীকে পাঁচ লাখ ভোটের ব্যবধানে জয়ী করাই তাদের প্রধান লক্ষ্য। আমেথির বাইরে কংগ্রেস সভাপতির কেরালার ওয়েনাড থেকে ভোটে লড়ার পেছনে অন্য কারণ রয়েছে। এই আসনটি তামিলনাড়ু ও কর্ণাটক রাজ্যের সীমান্তে। কংগ্রেস মনে করছে রাহুল গান্ধী ওয়েনাডে প্রার্থী হলে দুই রাজ্যেই সুবিধা পাবে তারা। আজ মঙ্গলবার লোকসভার তৃতীয়ধাপে এই আসনে ভোটগ্রহণ হবে।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২৬ মে, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন