ঢাকা রবিবার, ২৬ মে ২০১৯, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬
৩১ °সে


সুদানে ক্ষমতা হস্তান্তরে নতুন অনিশ্চয়তা

সুদানে ক্ষমতা হস্তান্তরে নতুন অনিশ্চয়তা
খার্তুমে সেনাবাহিনীর হামলায় আহত এক বিক্ষোভকারীকে সরিয়ে নেয়া হচ্ছে। ছবি-সংগৃহীত

সুদানে বেসামরিক কর্তৃপক্ষের কাছে ক্ষমতা হস্তান্তরের লক্ষ্যে বিরোধীদের সঙ্গে চলমান আলোচনা হঠাৎ করে স্থগিত ঘোষণা করেছে দেশটির সেনা কাউন্সিল। রাজধানী খার্তুমের বিভিন্ন সড়ক থেকে বিক্ষোভকারীদের ব্যারিকেড সরিয়ে নেয়ার দাবি করছে তারা। হঠাৎ আলোচনা বন্ধ করে দেয়ায় ক্ষমতা হস্তান্তরে নতুন করে অনিশ্চয়তা সৃষ্টি হলো।

চূড়ান্তভাবে চুক্তি স্বাক্ষরের আগে বিক্ষোভকারীদেও বিক্ষোভকারীদের সরে যেতে বলছে সেনাবাহিনী। এ জন্য তিন দিনের সময়ও বেঁধে দিয়েছে সেনা কাউন্সিল। বুধবার বিক্ষোভকারীদের সরিয়ে দিতে সেনাবাহিনী হামলা চালায়। যাতে অন্তত ৯ বিক্ষোভকারী আহত হয়েছে বলে বিবিসি জানিয়েছে।

এই ঘটনা এমন সময়ে ঘটল যার একদিন আগেই বেসামরিক প্রশাসনের হাতে ক্ষমতা হস্তান্তরে সেনা কাউন্সিল ও বিরোধীরা একমত হয়েছে বলে জানানো হয়। সোমবার জানানো হয়েছিল, তিন বছরের জন্য অন্তর্বর্তী সরকারের হাতে ক্ষমতা হস্তান্তরে আগামী ২৪ ঘণ্টার মধ্যে দুই পক্ষের মধ্যে চুক্তি স্বাক্ষরিত হবে।

আরও পড়ুন : প্রিমিয়ার লিগের বর্ষসেরা কোচ গার্দিওলা

সেই ঘোষণার পরদিনই সেনাবাহিনীর পক্ষ থেকে আলোচনা স্থগিতের এই ঘোষণা আসল। অন্তর্বর্তীকালীন সেনা কাউন্সিলের নেতা লেফটেনেন্ট জেনারেল আবদেল ফাত্তাহ আবদেল রহমান বুরহান বলেছেন, চুক্তি স্বাক্ষরের পরিবেশ সৃষ্টির জন্য আলোচনা স্থগিত করা হয়েছে। বিক্ষোভকারীদের অবশ্যই রাস্তা ও সেতুর ব্যারিকেড সরিয়ে নিতে হবে এবং নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে শ্লোগান বন্ধ করতে হবে।

বিরোধী জোটের একজন নেতা রাশিদ আল সাঈদ এএফপিকে বলেছেন, সেনা কাউন্সিল আমাদের জানিয়েছে বিক্ষোভকারীদের ব্যারিকেড সরিয়ে নিতে হবে এবং অবস্থান থেকে সরে যেতে হবে। আরেকজন বিরোধী দলীয় নেতা আহমেদ রাবি বলেন, আলোচনার টেবিলে বসার আগেই সেনাবাহিনী খার্তুমের রাস্তাগুলো সচল করতে চায়।

উল্লেখ্য, গত ডিসেম্বরে সুদানে সরকার বিরোধী আন্দোলন শুরু হয়। সেই আন্দোলনের প্রেক্ষিতে গত ১১ এপ্রিল সেনাবাহিনী প্রেসিডেন্ট ওমর আল বশিরকে সরিয়ে দেয়ার কথা জানায়। সেই থেকে অন্তর্বর্তী প্রশাসনের নিয়ন্ত্রণে রয়েছে সেনা কাউন্সিল। তবে সম্পূর্ণ বেসামরিক কর্তৃপক্ষের হাতে ক্ষমতা হস্তান্তরের দাবিতে সেনা সদর দফতরের বাইরে বিক্ষোভকারীরা অবস্থান অব্যাহত রেখেছে।

ইত্তেফাক/কেআই

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২৬ মে, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন