ঢাকা বুধবার, ২৬ জুন ২০১৯, ১২ আষাঢ় ১৪২৬
৩২ °সে


ইফতারের সময় বাগদাদের গ্রীন জোনে রকেট হামলা

ইফতারের সময় বাগদাদের গ্রীন জোনে রকেট হামলা
ছবি: সংগৃহীত।

ইরাকের রাজধানী বাগদাদের গ্রীন জোনে রকেট হামলা চালানো হয়েছে। তবে এতে কোন হতাহতের ঘটনা ঘটেনি বলে খবরে বলা হয়েছে। খবর এএফপি’র।

খবরে বলা হয়েছে, বাগদাদবাসী সারাদিন রোজা শেষে যখন ইফতারের প্রস্তুতি নিচ্ছিলো তখন এ হামলার ঘটনা ঘটে।

ইরানের হামলার হুমকির কথা উল্লেখ করে যুক্তরাষ্ট্র ইরাকে থাকা তাদের দূতাবাস ও কনস্যুলেট থেকে স্টাফদের সরিয়ে নেয়ার কয়েকদিন পর এ রকেট হামলার ঘটনা ঘটল। এ জোনে গুরুত্বপূর্ণ বিভিন্ন সরকারি দপ্তর ও মার্কিন মিশনসহ আরো অনেক দেশের দূতাবাস রয়েছে।

এ ব্যাপারে বিস্তারিত কিছু উল্লেখ না করে ইরাকের নিরাপত্তা সংস্থার এক বিবৃতিতে বলা হয়, ‘একটি কাতিউশা নামের রকেট রাজধানীর গ্রীন জোনে আঘাত হানে। তবে এতে হতাহতের কোন ঘটনা ঘটেনি।’

ইরান ও বিশ্বের প্রধান ক্ষমতাধর দেশগুলোর মধ্যে হওয়া ২০১৫ সালের পারমাণবিক চুক্তি থেকে গত বছর যুক্তরাষ্ট্র বেরিয়ে যাওয়ার পর থেকেই ওয়াশিংটন ও তেহরানের মধ্যে চরম উত্তেজনাপূর্ণ সম্পর্ক বিরাজ করছে। বিগত কয়েক সপ্তাহে তাদের মধ্যে উত্তেজনা আরো বেড়ে গেছে।

আন্তর্জাতিক সংশয় সত্ত্বেও মার্কিন সরকার ইরাকে ইরানের কথিত হামলার হুমকির কথা উল্লেখ করেছে। ইরানের এমন হামলার হুমকির প্রেক্ষিতে তারা ইরাক থেকে তাদের মিশনের স্টাফদের সরিয়েও নিয়েছে।

ইরান হচ্ছে ওয়াশিংটন এবং তাদের এ অঞ্চলের মিত্র দেশ ইসরাইল ও সৌদি আরবের দীর্ঘদিনের শত্রু দেশ। ইরাকে বিশেষত দেশটির শিয়া অধ্যুষিত দক্ষিণাঞ্চলে ইরানের যথেষ্ট প্রভাব রয়েছে।

এ মাসের গোড়ার দিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন উপসাগরীয় অঞ্চলে একটি রণতরী এবং বি-৫২ যুদ্ধবিমানের পাশাপাশি একটি উভগামী যুদ্ধজাহাজ ও একটি প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যাটারি পাঠিয়েছে।

আরো পড়ুন: ব্রাজিলে পানশালায় বন্দুকধারীর অতর্কিত হামলা, নিহত ১১

তবে বাগদাদের কঠোর নিরাপত্তাবেষ্টিত গ্রীন জোনে রবিবারের হামলা কারা চালিয়েছে সে ব্যাপারে তাৎক্ষণিকভাবে কিছু জানা যায়নি।

ইত্তেফাক/এসআর

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২৬ জুন, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন