ঢাকা শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬
২৯ °সে


চুক্তি ছাড়াই সুদানে আলোচনা শেষ

চুক্তি ছাড়াই সুদানে আলোচনা শেষ
ছবি: সংগৃহীত।

সুদানের সেনা শাসক ও বিক্ষোভকারীরা দেশ পরিচালনায় নতুন পরিষদ গঠনে একটি চুক্তি করতে মঙ্গলবার ফের ব্যর্থ হয়েছে। নতুন এই পরিষদের নেতৃত্ব একজন বেসামরিক নেতা না সেনা কর্মকর্তা দেবে সেটা নিয়ে বিতর্কে আলোচনা স্থবির হয়ে পড়ায় তারা এখন পর্যন্ত কোন চুক্তিতে পৌঁছাতে পারেনি। খবর এএফপি’র।

সুদানের দীর্ঘদিনের স্বৈরাচারী শাসক ওমর আল-বশিরকে গত মাসে ক্ষমতাচ্যুত করার পর সুদানে তিন বছর মেয়াদে অন্তবর্তী শাসনে একটি কার্যকর পরিষদ গঠন বিষয়ে উভয় পক্ষ রোববার রাতে নতুন দফার আলোচনা শুরু করে।

বেসামরিক নেতৃত্বাধীন একটি প্রশাসন গঠনে আন্তর্জাতিক চাপ থাকায় সামরিক পরিষদ তাদের অবস্থান পরিবর্তন করে। খার্তুমের সেনা সদরদপ্তরের বাইরে কয়েক সপ্তাহ অবস্থান করা হাজার হাজার বিক্ষোভকারীর প্রধান দাবি হচ্ছে বেসামরিক নেতৃত্বাধীন একটি প্রশাসন গঠন করা।

সোমবার রাতে সামরিক পরিষদ এবং আন্দোলনকারীদের জোট অ্যালায়েন্স ফর ফ্রিডম অ্যান্ড চেঞ্জ প্রস্তাবিত ক্ষমতাসিন পরিষদ চূড়ান্ত করতে প্রেসিডেন্টের প্রাসাদে ফের বৈঠকে বসলেও তারা কোন চুক্তি করতে ব্যর্থ হয়।

ওই আলোচনার পর কোন পক্ষই জানায়নি যে কখন পুনরায় আলোচনা শুরু হবে।

তবে বিক্ষোভকারীদের নেতৃত্ব দেয়া সিদ্দিক ইউসেফ নামের এক নেতা সাংবাদিকদের বলেন, ‘যতক্ষণ না বড় ধরনের অগ্রগতি হচ্ছে ততক্ষণ পর্যন্ত আমাদের ও ট্রানজিশনাল মিলিটারি কাউন্সিলের মধ্যে আলোচনা স্থগিত রাখা হয়েছে।’

আরো পড়ুন: পুননির্বাচিত হলেন জোকো উইদোদো

অপরদিকে আলোচনা স্থগিত থাকছে কিনা সে ব্যাপারে ক্ষমতাসিন সামরিক পরিষদের পক্ষ থেকে কিছু জানানো হয়নি।

ইত্তেফাক/এসআর

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২১ সেপ্টেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন