শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ভোট গণনার আগেরদিন ভিভিপ্যাট পরীক্ষার দাবি নাকোচ ইসির

আপডেট : ২২ মে ২০১৯, ১৬:১২

ভোট গণনার মাত্র একদিন আগে ভিভিপ্যাট (ভোটার ভেরিফাইড পেপার অডিট ট্রেইল) পরীক্ষার দাবি খারিজ করলো ভারতের নির্বাচন কমিশন (ইসি)। দেশের মোট ২২টি বিরোধী দল এই দাবি জানালেও তা বুধবার সেই দাবি খারিক করে দেয় দেশটির ইসি। খবর এনডিটিভির।

আগামীকাল ভারতের লোকসভা নির্বাচনের ভোট গণনা করা হবে। আর এর আগের দিন ভিভিপ্যাট পরীক্ষার দাবি খারিজ করে দেশটির নির্বাচন কমিশন জানায়, তেমন কিছু করা  হবে না। ইতিমধ্যে  সুপ্রিম কোর্টের আগের নির্দেশ মতো ভিভিপ্যাট এবং ইভিএম মিলিয়ে দেখা হয়েছে। 

এর আগে, মঙ্গলবার ভোট গণনার আগে ভিভিপ্যাট পরীক্ষার জন্য নির্বাচন কমিশনের কাছে দাবি জানায় কয়েকটি বিরোধীদল। এ সময় সিদ্ধান্ত নিতে  কিছুটা সময় লাগবে বলে জানায় কমিশন। সেই ধারাবাহিকতায় বুধবার কমিশন তাদের দাবি নাকোচ করে দেয়।

আরও পড়ুন:  বিশ্ব স্বাস্থ্য অধিবেশনে যোগ দিতে সুইজারল্যান্ডে স্বাস্থ্যমন্ত্রী

উল্লেখ্য, ২০১৭ সালে  উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে বিরাট ব্যাবধানে জয়ী হয় বিজেপি। সে সময় থেকেই ভোট গণনার আগে ভিভিপ্যাট পরীক্ষার দাবি করে বিরোধী দলগুলো। এরপরই দেশের শীর্ষ আদালত থেকে ভোট গণনার আগে ভিভিপ্যাট পরীক্ষা ও ইভিএমের সঙ্গে মিলিয়ে নেওয়ার নির্দেশ আসে। তবে এর পুরো দায়িত্বই নির্বাচন কমিশনের উপরে ছেড়ে দেন আদালত। এ সময় কমিশনের পক্ষ থেকে সিদ্ধান্ত নেওয়া হয়, লোকসভা নির্বাচনে প্রতিটি কেন্দ্রের মধ্যে থাকা ভিভিপ্যাট  পরীক্ষা করা হবে। 

ইত্তেফাক/জেডএইচডি