বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

হামলার ২৮ বছর পর ক্ষতিপূরণের দাবিতে ইরাকের নতুন আইন!

আপডেট : ২৩ মে ২০১৯, ০৯:৩৮

১৯৮১ সালে ইরাকে ওসিরাক পরমাণু চুল্লিতে বিমান হামলা চালায় ইসরায়েল। এই হামলায় ধ্বংস হয় ওই পারমাণবিক চুল্লি ও নিহত হন ১১ ইরাকি। হামলার প্রায় ২৮ বছর পর  সেই ধ্বংসযজ্ঞ ও হত্যাকাণ্ডের ক্ষতিপূরণের দাবিতে আইনপ্রণয়ন করতে যাচ্ছে ইরাকি পার্লামেন্ট। আইনটি অনুমোদন করা হলে, ২৮ বছর আগের সেই ক্ষয়ক্ষতি ও প্রাণহানির জন্য ইসরাইয়েলের কাছে আনুষ্ঠানিকভাবে ক্ষতিপূরণ দাবি করতে পারবে ইরাক।

সোমবার ইরাকি পার্লামেন্টে পেশ করা ওই খসড়া আইনে দেখা গেছে, ইসরাইলি হামলায় ক্ষয়ক্ষতি ও প্রাণহানির ঘটনায় ইসরাইয়েলের কাছে ক্ষতিপূরণ দাবির কথা বলা হয়েছে। প্রস্তাবিত এই আইনের লেখক ওদি আওয়াদ এক বিবৃতিতে জানান, ১৯৮১ সালের ওসিরাক পরমাণু চুল্লিতে ইসরায়েলের বিমান হামলায় ওসিরাক পরমাণু চুল্লিতে বিমান হামলা চালায়। এতে চুল্লি ধ্বংসের পাশাপাশি সেনা সদস্যসহ নিহত হন ১১ ইরাকি। ১৯৮১ সালের ওই হামলায় পরিষ্কারভাবে আন্তর্জাতিক চুক্তি লঙ্ঘন করেছে ইসরায়েল। এ কারণেই ইরাকিদের অধিকার রয়েছে, সেই ক্ষয়ক্ষতির ক্ষতিপূরণ দাবি করা।

আরও পড়ুন:  ভারতের লোকসভা নির্বাচনের ফল ঘোষণা শুরু

উল্লেখ্য, ১৯৮১ সালের ৭ জুন ইরাকের নির্মাণাধীণ ওসিরাক পরমাণু চুল্লিতে বিমান হামলা চালায় ইসরায়েল। ফরাসি প্রকৌশলীদের সহায়তায় সেটি তখন নির্মাণাধীন ছিল।

ইত্তেফাক/জেডএইচডি