শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

পেরুতে ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্পের আঘাত

আপডেট : ২৭ মে ২০১৯, ১৩:৪০

পেরুর বিভিন্ন জায়গায় রবিবার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৮। এতে অন্তত ১ জনের প্রাণহানি ঘটেছে। এছাড়া আহত হয়েছে আরো ২৭ জন। খবর বার্তা সংস্থা এএফপি’র।  

প্রতিবেদনে বলা হয়েছে, ভয়াবহ এ ভূমিকম্পে দেশটির বিভিন্ন অঞ্চলের বাড়িঘরের ছাদ ধসে পড়েছে। রাস্তাঘাট বন্ধ ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। পার্শ্ববর্তী ইকুয়েডেরেও ভূমিকম্পটির কম্পন অনুভূত হয়েছে। 

ভূমিকম্পটি পৃথকভাবে পেরুর অ্যামাজন বেসিন অঞ্চলে আঘাত হানে। এটা বিরল জনবসতি এলাকা। তবে বিস্তীর্ণ এলাকায় এর কম্পন অনুভূত হয়। লিমা ও অন্যান্য নগরীতে ভূমিকম্পের সময় আতঙ্কিত বাসিন্দারা রাস্তায় নেমে আসে।

ভূমিকম্পের উৎপত্তিস্থলের কাছের শহর ইয়ুরিমাগুয়াসের মেয়র হুগো আরাউজো বলেন, ‘অনেক পুরনো বাড়িঘর শক্তিশালী এই ভূমিকম্পের পর ধসে পড়েছে।’ 

পেরুর বেসামরিক প্রতিরক্ষা সমন্বয়ক রিকার্দো সেইসাজ আরপিপি রেডিওকে বলেন, কাজামার্কায় নিজ বাড়ির ধ্বংসস্তুপে চাপা পড়ে এক ব্যক্তি মারা গেছেন।

সেইজাস বলেন, পেরুতে ১১ জন আহত হয়েছে ও ৫০টির বেশি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। 

প্রতিবেদনে বলা হয়, ইকুয়েডেরে ১৫ জন আহত হয়েছে।

পেরুর প্রেসিডেন্ট মার্টিন ভিজক্যারে বলেন, ভূমিকম্পে রাস্তাঘাট বন্ধ হয়ে গেছে, একটি সেতুর ক্ষতি হয়েছে ও বাড়িঘর ধসে পড়েছে।

১২ বছরের মধ্যে এটি সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প বলে জানান তিনি। তিনি আরো বলেন, ‘এই ভূমিকম্পে পেরুর পুরো বনাঞ্চলের ক্ষতি হয়েছে।’

প্রেসিডেন্ট আরো বলেন, ‘আমরা যাদের জরুরি প্রয়োজন রয়েছে তাদের চলাচলের জন্য একটি ঝুলন্ত ব্রিজ স্থাপনে চেষ্টা চালাচ্ছি।’

ভূমিকম্পটি লাগুনাস শহর থেকে প্রায় ৭৫ কিলোমিটার দক্ষিণ-পূর্বাঞ্চলের অন্তত ১শ ১০ কিলোমিটার গভীরে আঘাত হেনেছে।

আরো পড়ুন: এবার ‘মুসলিম নাম’ বলায় ভারতে যুবককে গুলি 

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ও পেরুর ভূপদার্থবিদরা বলেছেন, এটি ৮ মাত্রার ভূমিকম্প ছিল। ভূমিকম্পটি দুই মিনিট স্থায়ী ছিল বলে জানান তারা। 

ইত্তেফাক/এসআর