সন্তান প্রসবের ৩০ মিনিট পরেই পরীক্ষা দিলেন নারী

প্রকাশ : ১৩ জুন ২০১৯, ১০:২৬ | অনলাইন সংস্করণ

  অনলাইন ডেস্ক

হাসপাতালের বেডে পরীক্ষা দিচ্ছেন আলমাজ ডেরেস। ছবি: বিবিসি

সন্তান জন্ম দেওয়ার ৩০ মিনিটের মাথায় হাসপাতালের বিছানায় বসেই মাধ্যমিক পরীক্ষায় অংশ নিয়েছেন ইথিওপিয়ায় এক নারী। পশ্চিম ইথিওপিয়ার মেতু অঞ্চলে ২১ বছর বয়সী এই নারীর নাম আলমাজ ডেরেস। এদিন তিনি ইংরেজি, আমহেরিক এবং গণিত বিষয়ের পরীক্ষায় অংশনেন। 

আলমাজ আশা করেছিলেন সন্তান প্রসবের আগেই তিনি হয়তো পরীক্ষা শেষ করে ফেলতে পারবেন। কিন্তু রমজান মাসের কারণে মাধ্যমিক স্কুলের পরীক্ষা পিছিয়ে দেওয়া হয়েছিল। এর মধ্যেই প্রসবের ব্যথা উঠলে সোমবার তিনি হাসপাতালে ভর্তি হন এবং সেদিনই তার পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। এর মধ্যে তিনি সন্তান প্রসব করেন এবং তার আধ ঘণ্টার মধ্যেই পরীক্ষা শুরু হলে তিনি হাসপাতালের বেডেই পরীক্ষার খাতায় উত্তর লিখতে শুরু করে দেন।

আরো পড়ুন: দুর্ঘটনাবশত ‘গোপন’ চুক্তি ফাঁস করলেন ট্রাম্প

আলমাজ জানান, গর্ভকালীন অবস্থায় পড়ালেখা করতে তার তেমন অসুবিধা হয়নি। তবে তার জীবনের এরকম একটি ঘটনার কারণে এবারের পরীক্ষায় অংশ নেওয়া থেকেও তিনি বিরত থাকতে চাননি। তাহলে তাকে আরো একটা বছর অপেক্ষা করতে হতো। বাকি পরীক্ষাগুলো তিনি আগামী দুদিনে পরীক্ষা কেন্দ্রে গিয়েই দেবেন বলে তিনি জানিয়েছেন।

ইথিওপিয়াতে পড়ালেখা শেষ করার আগেই ছাত্রীদের স্কুল থেকে ঝড়ে পড়া একটি সাধারণ ঘটনা। সেখানে সন্তান প্রসবের এত অল্পসময়ের মধ্যে পরীক্ষা দিতে বসে দেশটিতে ব্যতিক্রমী নজির স্থাপন করলেন আলমাজ।-বিবিসি

ইত্তেফাক/এমআর