ঢাকা সোমবার, ২২ জুলাই ২০১৯, ৭ শ্রাবণ ১৪২৬
৩৪ °সে


নতুন পেন্টাগন প্রধান হচ্ছেন মার্ক এসপার

নতুন পেন্টাগন প্রধান হচ্ছেন মার্ক এসপার
নতুন পেন্টাগন প্রধান হচ্ছেন মার্ক এসপার। ছবি: সংগৃহীত।

যুক্তরাষ্ট্রে পেন্টাগনের ভারপ্রাপ্ত প্রধান হিসেবে আর্মি সেক্রেটারি মার্ক এসপারের নাম ঘোষণা করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ইরান নিয়ে তীব্র উত্তেজনার মধ্যেই পেন্টাগন প্রধান পদে পরিবর্তনের ঘোষণা এল।

তার নিয়োগের ঘোষণা দিয়ে এক টুইট বার্তায় ট্রাম্প বলেন, আমি মার্ককে চিনি। তিনি খুব চমৎকার কাজ করবেন এতে কোন সন্দেহ নেই। পূবর্সুরী প্যাট্রিক শানাহানের সামরিক অভিজ্ঞতা ছিল না। কিন্তু এসপার ১৯৯১ সালে উপসাগরীয় যুদ্ধে যুক্তরাষ্ট্রের পক্ষে লড়েছিলেন।

এসপার (৫৫) মার্কিন কূটনীতিক মাইক পম্পেও’র ঘনিষ্ঠ। উভয়ে মর্যাদাপূর্ণ ওয়েস্ট পয়েন্ট মিলিটারি একাডেমির ছাত্র। একই বছর ১৯৮৬ সালে দু’জনই এই একাডেমি থেকে স্নাতক হন। এছাড়া এসপার মার্কিন কংগ্রেসেও বেশ পরিচিত মুখ। তিনি চাক হেগেলসহ বেশ কজন সিনেটরের উপদেষ্টা ছিলেন।

গত ডিসেম্বরে প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিসের পদত্যাগের পর সে পদের জন্যে এসপারের নাম শোনা গিয়েছিল। তবে সে সময়ে তিনি নিয়োগ না পেলেও পেন্টাগনের ভারপ্রাপ্ত প্রধানের পদ থেকে প্যাট্রিক শানাহানের আকস্মিক পদত্যাগের কারণে তিনি এখন এ পদে স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন। পারিবারিক সহিংস ঘটনার কারণে শানাহান পদত্যাগ করেন।

আরও পড়ুনঃ মাকে গলা কেটে হত্যার পর লাশের পাশে মেয়েকে ধর্ষণ

এদিকে প্রেসিডেন্ট এসপারের নাম ঘোষণা করলেও তার নিয়োগের জন্যে সিনেটের অনুমোদন লাগবে। এটি এখনও পাওয়া যায়নি।

ইত্তেফাক/টিএস

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২২ জুলাই, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন