ঢাকা শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬
২৮ °সে


ড্রোন ভূপাতিত করে উস্কানি দিচ্ছে ইরান: যুক্তরাষ্ট্র

ড্রোন ভূপাতিত করে উস্কানি দিচ্ছে ইরান: যুক্তরাষ্ট্র
আরকিউ-৪ গ্লোবাল হক মডেলের ড্রোন। ছবি: সংগৃহীত

ইরানের মার্কিন গোয়েন্দা ড্রোন ভূপাতিত করার দাবি সঠিক বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী। তবে তাদের দাবি ড্রোনটি ইরানের সীমায় নয়, বরং হরমুজ প্রণালীতে আন্তর্জাতিক সমুদ্রসীমায় ছিলো। এ ঘটনাকে ‘উসকানি’ বলেও বর্ণনা করেছে মার্কিন বাহিনী। বিবিসি।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের গোয়েন্দা ড্রোন ভূপাতিত করার দাবি করে ইরান। পারস্য উপসাগর ও ওমান উপসাগর উপকূলের হরমুজগান প্রদেশে ড্রোনটি ভূপাতিত করা হয় বলে জানায় ইরানের সামরিক বাহিনীর অভিজাত ও প্রভাবশালী শাখা রেভ্যুলুশনারি গার্ডস কর্পস (আইআরজিসি)।

খবরে বলা হয়, ইরানের ভূখণ্ডে অনুপ্রবেশের সময় আমেরিকান গুপ্তচর ড্রোন ভূপাতিত করা হয়েছে। হরমুজগান প্রদেশের কুহ মুবারক এলাকা দিয়ে ওড়ার সময় এটি ভূপাতিত করা হয়। ভূপাতিত ড্রোনটি আরকিউ-৪ গ্লোবাল হক মডেলের।

শুরুতে যুক্তরাষ্ট্র ইরানের দাবি অস্বীকার করেছিলো। দেশটির নৌবাহিনীর সেন্ট্রাল কমান্ডের মুখপাত্র বিল আরবান বলেন, ইরানের আকাশে যুক্তরাষ্ট্রের কোনো আকাশযান আজ অপারেশনে যায়নি।

আরো পড়ুন: উন্নয়ন চলবে, পরিবেশও রক্ষা করতে হবে: প্রধানমন্ত্রী

সম্প্রতি ওমান উপসাগরে তেলবাহী একাধিক জাহাজে হামলা হয়। এজন্য ইরানকে দায়ী করছে যুক্তরাষ্ট্র ও তাদের মধ্যপ্রাচ্যের মিত্র দেশগুলো। ইরানও এ ঘটনায় যুক্তরাষ্ট্রকে অভিযুক্ত করছে। দুই দেশের এই বাকযুদ্ধের মধ্যেই তেহরান মার্কিন গোয়েন্দা ড্রোন ভূপাতিত করার দাবি করলো।

ইত্তেফাক/টিএস

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২১ সেপ্টেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন