মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

উত্তর কোরিয়ায় পা রাখা প্রথম মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প

আপডেট : ৩০ জুন ২০১৯, ১৯:৩২

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রোববার উত্তর কোরিয়ায় পা রেখেছেন। এই প্রথম কোন মার্কিন প্রেসিডেন্ট দেশটির মাটিতে পা রাখলেন। একে একটি ঐতিহাসিক ঘটনা হিসেবেই দেখা হচ্ছে।

ট্রাম্প দক্ষিণ ও উত্তর কোরিয়াকে বিভক্তকারী অসামরিকীকরণ এলাকায় (ডিএমজেড) উত্তর কোরীয় নেতা কিম জং উনের সঙ্গে সাক্ষাত করেন। বিভক্তকারী রেখা অতিক্রম করে হেঁটে ট্রাম্প উত্তর কোরিয়ার ভেতর কয়েক কদম এগিয়ে যান এবং আবারো কিমের সঙ্গে করমর্দন করেন।

এরপর উভয় নেতা একসঙ্গে সিউল এলাকায় ফিরে আসেন এবং ছবির জন্যে পোজ দেন। এ সময়ে তাদের সঙ্গে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন যোগ দেন।

ট্রাম্প বলেন, বিশ্বের জন্যে এটি একটি মহান দিন এবং এখানে আসাটাও আমার জন্যে সম্মানের।

এর আগে ট্রাম্প শনিবার জাপানের ওসাকা থেকে টুইটার বার্তায় ঐতিহাসিক করমর্দনের জন্যে সাক্ষাত করতে পিয়ংইয়ংয়ের নেতা কিম জং উনকে আমন্ত্রণ জানান। তিনি এটিকে তার স্বত:স্ফূর্ত প্রস্তাব হিসেবে উল্লেখ করেন।

এই দুই নেতা ফেব্রুয়ারিতে ভিয়েতনামে শীর্ষ সম্মেলনে মিলিত হয়েছিলেন। এরপর এখন আবার উভয়ের সাক্ষাত ঘটেছে। এটি তাদের তৃতীয় সাক্ষাত। উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি বন্ধের লক্ষ্যে এর আগে তারা সিঙ্গাপুরে শীর্ষ সম্মেলন করেন।

টুইটা বর্তায় ট্রাম্পের প্রস্তাবের প্রতিক্রিয়ায় উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী চো সুন হুইয়ের উদ্ধৃতি দিয়ে দেশটির সরকারি বার্তা সংস্থা কেসিএনএ জানিয়েছিল, ‘আমরা এটিকে খুবই চমৎকার প্রস্তাব হিসেবে দেখছি। কিন্তু আমরা এখনও এ বিষয়ে আনুষ্ঠানিক কোন প্রস্তাব পাইনি।’

আরও পড়ুনঃ হুয়াওয়ের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করলেন ট্রাম্প

এর পর ট্রাম্পের পক্ষ থেকে বৈঠকের বিষয়টি নিশ্চিত করা হলে আজ রোববার উভয়ের মধ্যে এ করমর্দন ও সাক্ষাত হয়।

ইত্তেফাক/টিএস