শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

সুদানে ব্যর্থ অভ্যুত্থান চেষ্টার অভিযোগে ধরপাকড়

আপডেট : ১২ জুলাই ২০১৯, ০৮:৫০

সুদানের ক্ষমতার নিয়ন্ত্রণে থাকা সেনা কাউন্সিল দাবি করেছে তারা একটি অভ্যুত্থান চেষ্টা ব্যর্থ করে দিয়েছেন। এই অভিযোগে সাবেক ও বর্তমান মিলে অন্তত ১৬ সেনা কর্মকর্তাকে গ্রেফতার করা হয়েছে।

রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে বলা হয়, গ্রেফতার হওয়া ব্যক্তিদের মাঝে ১২ জন কর্মকর্তা ও চারজন সাধারণ সৈন্য। বৃহস্পতিবার সেনা কাউন্সিল ও বিরোধী রাজনৈতিক দলগুলোর মধ্যে রাজনৈতিক সংকট নিরসনে একটি চুক্তির বিষয়ে ঐক্যমতের কথা জানানো হয়।  

এর মধ্যেই সুদানের সেনা কাউন্সিলের একজন উর্ধ্বতন কর্মকর্তা জেনারেল জামাল ওমর রাষ্ট্রীয় টেলিভিশনকে বলেন, সেনবাহিনী, গোয়েন্দা সংস্থা, নিরাপত্তা বাহিনী ও সাবেক কয়েকজন সেনা কর্মকর্তাকে অভ্যুত্থানের চেষ্টা করেন। নিয়মিত বাহিনী সেই চেষ্টা রুখে দিতে সক্ষম হয়েছে।

আরও পড়ুন : ফাইনালে ইংল্যান্ড, ক্রিকেট পাচ্ছে নতুন চ্যাম্পিয়ন

তিনি আরও বলেন, অন্তর্বর্তীকালীন সেনা কাউন্সিল ও সুদানের গণতন্ত্রকামীরা সুদানের জনগণের দাবি পূরণের কাছাকাছি চলে গিয়েছে। আর সেটাকে ব্যর্থ করে দিতে এই অভ্যুত্থানের চেষ্টা করা হয়েছিল।

বৃহস্পতিবার রাতে খার্তুমের একটি হোটেলে মিলিটারি কাউন্সিল ও বিরোধী রাজনৈতিক দলগুলোর মধ্যে একটি চুক্তি চূড়ান্ত করতে দুই পক্ষের আইনজীবীদের একত্রিত হওয়ার কথা। এর মধ্যেই অভ্যুত্থান চেষ্টার তথ্য প্রকাশ করা হয়।

আন্দোলনের মুখে এপ্রিলে দেশটির তিন দশকের প্রেসিডেন্ট ওমর আল বশিরকে ক্ষমতা থেকে সরিয়ে দেয় সেনাবাহিনী। সেই থেকে দেশটির ক্ষমতার কেন্দ্রে আছে ট্রানসিশনাল মিলিটারি কাউন্সিল। তবে বিরোধীরা বেসামরিক কর্তৃপক্ষের কাছে ক্ষমতা হস্তান্তরের দাবিতে আন্দোলন করে আসছে। আন্দোলন দমাতে একাধিকবার রক্তক্ষয়ী অভিযানও চালায় নিরাপত্তা বাহিনী।

এ অবস্থায় আফ্রিকান ইউনিয়ন ও ইথিওপিয়ার মধ্যস্থতায় একটি সিভিল-মিলিটারি যৌথ কাউন্সিল গঠনে দুই পক্ষ ঐক্যমতে পৌঁছায়। পুরোপুরি বেসামরিক সরকার গঠনের প্রাথমিক পদক্ষেপ এটি।

চুক্তি অনুযায়ী তিন বছরের অন্তর্বর্তী সরকারের প্রথম ২১ মাস প্রেসিডেন্টের দায়িত্বে থাকবে সেনাবাহিনী থেকে ও শেষ ১৮ মাস থাকবেন একজন বেসামরিক ব্যক্তি। অন্তর্বর্তী সরকারে ছয়জন বেসামরিক প্রতিনিধি থাকবে। যার পাঁচজন আসবে আন্দোলনকারীদের মধ্য থেকে। আর পাঁচজন থাকবেন সেনা কর্মকর্তা।

ইত্তেফাক/কেআই