ঢাকা শনিবার, ২০ জুলাই ২০১৯, ৫ শ্রাবণ ১৪২৬
২৯ °সে


চীনে বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৬১

চীনে বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৬১
ছবি: সংগৃহীত।

চীনের দক্ষিণ ও মধ্যাঞ্চলে চলতি সপ্তাহে ভারী বৃষ্টিপাতের কারণে বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৬১ জনে দাঁড়িয়েছে। নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে ৩ লাখ ৫৬ হাজার মানুষকে। এতে মোট ক্ষতিগ্রস্ত হয়েছে ১৬ লাখেরও বেশি মানুষ। খবর রয়টার্সের।

বৃহস্পতিবার রাতে এক বিজ্ঞপ্তিতে চীনের দুর্যোগ মন্ত্রণালয় জানিয়েছে, বন্যায় ৯ হাজার ৩০০ ঘর ভেঙে গেছে। ৩ লাখ ৭১ হাজার হেক্টর কৃষি জমি নষ্ট হয়েছে। এতে করে প্রায় ২ বিলিয়ন ডলার পরিমাণ অর্থের ক্ষতি হয়েছে।

মূলত গত কয়েকদিন ধরে অব্যাহত বৃষ্টিপাতের কারণে এ প্রাণহানি ও ক্ষয়ক্ষতি হয়েছে। সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে ঝেজিয়াং, জিয়াংজি, গুয়াংজি ঝুয়াং, চংকিং মিউনিসিপ্যালিটি, সিচুয়ান, গুইঝো ও গুয়াংডং প্রদেশে।

শুধু গুয়াডং প্রদেশ থেকে ঐদিন দুর্গত সাড়ে ৪ হাজার লোককে অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে। ইয়াংজে নদীর পানি বেড়ে যাওয়ায় সেখানে বন্যা এতো ভয়াবহ আকার ধারণ করেছে।

এদিকে ক্ষতিগ্রস্ত এলাকায় উদ্ধার কাজে অংশগ্রহণের জন্য চারটি কার্যনির্বাহী দলকে সেখানে পাঠানো হয়েছে। পাশাপাশি অর্ধশতাধিক রাবার নৌকা পাঠানো হয়েছে। কর্তৃপক্ষ বন্যায় আটকেপড়া লোকদের উদ্ধারের জন্য সর্বাত্মক পদক্ষেপ গ্রহণের নির্দেশ দিয়েছে।

সাধারণত গ্রীষ্মকালে চীনের উত্তরাঞ্চলে খরা ও দক্ষিণাঞ্চলে বন্যা দেখা দেয়। এবারের পরিস্থিতি আরো ভয়াবহ হতে পারে বলে সতর্ক করে দিয়েছে জরুরি মন্ত্রণালয়।

গত কয়েকদিনের গড় বৃষ্টিপাতের পরিমাণ গত কয়েক বছরের তুলনায় ৫১ শতাংশ বেশি ছিল বলে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে।

ইত্তেফাক/এসআর

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২০ জুলাই, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন