বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

পাকিস্তানে যাদবের মৃত্যুদণ্ড : ভারতের পক্ষে রায় আন্তর্জাতিক আদালতের

আপডেট : ১৮ জুলাই ২০১৯, ০২:৩৯

অবসরপ্রাপ্ত ভারতীয় নৌ–কর্মকর্তা কুলভূষণ যাদবের মৃত্যুদণ্ড নিয়ে ভারতের পক্ষেই রায় দিল আন্তর্জাতিক আদালত। তার মৃত্যুদণ্ডের রায় পাকিস্তানকে পুনর্বিবেচনা করার নির্দেশ দেওয়া হয়েছে। 

আন্তর্জাতিক আদালত বলছে, পাকিস্তান কার্যকরভাবে মৃত্যুদণ্ডের সিদ্ধান্ত পুনর্বিবেচনা না করা পর্যন্ত কুলভূষণ যাদবের মৃত্যুদণ্ড স্থগিত থাকা উচিত। এছাড়া তার বিচার হওয়া উচিত ফৌজদারি আদালতে। 

আন্তর্জাতিক আদালতের পর্যবেক্ষণে বলা হয়েছে, কুলভূষণের কাছে ভারতীয় কনস্যুলারের প্রবেশাধিকারে বাধা দিয়ে পাকিস্তান ভিয়েনা চুক্তি লঙ্ঘন করেছে।  

আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়, দূতাবাস সম্পর্কিত ভিয়েনা কনভেনশনে বলা হয়েছে, কোনও দেশের নাগরিক অন্য দেশে গিয়ে গ্রেফতার হলে তার নিজের দেশের দূতাবাসের আধিকারিকদের বন্দির সঙ্গে দেখা করতে হবে। কিন্তু কুলভূষণের ক্ষেত্রে পাকিস্তান সেই অনুমতি দেয়নি। 

আরো পড়ুন: অচেতন শিশু নিয়ে ভিক্ষাবৃত্তি, কথিত বাবা-মা আটক

২০১৬ সালের ৩ মার্চ বেলুচিস্তান প্রদেশ থেকে কুলভূষণকে গ্রেফতার করে পাকিস্তানের নিরাপত্তা বাহিনী। তারপর ২০১৭ সালের এপ্রিলে কুলভূষণকে মৃত্যুদণ্ড দেয় দেশটির সামরিক আদালত। 

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, গুপ্তচরবৃত্তি ও অন্তর্ঘাতমূলক কর্মকাণ্ডের অভিযোগে কুলভূষণ যাদবকে মৃত্যুদণ্ড দেওয়া হয়। তিনি ভারতীয় গোয়েন্দা সংস্থা রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস উইংয়ের (র) হয়ে কাজ করছিলেন বলেও দাবি করে পাকিস্তান।

ইত্তেফাক/জেডএইচ