ঢাকা শুক্রবার, ২৯ মে ২০২০, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭
২৮ °সে

১৭ সিআইএ গুপ্তচর গ্রেফতার, কয়েকজনকে মৃত্যুদণ্ডাদেশ: ইরান

১৭ সিআইএ গুপ্তচর গ্রেফতার, কয়েকজনকে মৃত্যুদণ্ডাদেশ: ইরান
ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি ও মার্কিন গোয়েন্দা সংস্থা (সিআইএ)। ছবি: সংগৃহীত

সম্প্রতি ১৭ জন গুপ্তচরকে গ্রেফতারের কথা জানিয়েছে ইরান। গ্রেফতারকৃত এ সব গুপ্তচরদের দেওয়া তথ্যমতে তারা মার্কিন গোয়েন্দা সংস্থার (সিআইএ) জন্য কাজ করতেন। এমনটাই দাবি করছে ইরান। পাশাপাশি গ্রেফতারকৃত এ সব গুপ্তচরদের কয়েকজনকে মৃত্যুদণ্ডাদেশ দেওয়ার কথাও জানিয়েছে ইরান। খবর বিবিসি'র।

ইরানের সরকারের গোয়েন্দা মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, সন্দেহভাজন গুপ্তচররা দেশের বিভিন্ন স্পর্শকাতর ও গুরুত্বপূর্ণ দপ্তরে চাকরি করত। তারা ইরানের নিউক্লিয়ার, সামরিক ও অন্যান্য বিভাগের কার্যক্রমের তথ্য সংগ্রহ করছিলো।

তবে, ইরানের এই দাবি প্রত্যাখ্যান করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ১৭ সিআইএ গুপ্তচরকে গ্রেফতারের দাবির প্রেক্ষিতে নিজের এক টুইট বার্তায় ট্রাম্প জানান, ইরানের এই দাবি একেবারেই মিথ্যা। এর মধ্যে বিন্দুমাত্র সত্য নেই। এটি তাদের ধ্বংসের মুখে পড়ে যাওয়া ধর্মীয় শাসনের ড্রোন ভূপাতিত করার মতোই আরেকটি মিথ্যা ও বানোয়াট প্রচারণা। এমনকি তাদের অর্থনীতিও আজ ধ্বংসের পথে।

আরও পড়ুন: হাতুড়ে ডাক্তারের ভুল চিকিৎসায় নারীর মৃত্যু

সম্প্রতি যুক্তরাষ্ট্রের একটি ড্রোনগুলি করে ভূপাতিত করার দাবি করে ইরান। এরপর হরমুজ প্রণালীতে একটি ইরানি ড্রোন মার্কিন নৌযান ইউএসএস বক্সার ভূপাতিত করার দাবি করে ওয়াশিংটন। তবে তেহরান যুক্তরাষ্ট্রের এ দাবি প্রত্যাখ্যান করে। পাশাপাশি হরমুজ প্রণালীতে আন্তর্জাতিক সামুদ্রিক আইন লঙ্ঘনের দায়ে ব্রিটিশ একটি তেলের ট্যাংকার আটক করেছে ইরান। দেশটির ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর সেই অভিযানের ভিডিও প্রকাশ করা হয়েছে।

ইত্তেফাক/জেডএইচডি

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২৯ মে, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন