বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

‘কাশ্মীরে মধ্যস্থতা করতে ট্রাম্পকে অনুরোধ করেননি মোদি’

আপডেট : ২৩ জুলাই ২০১৯, ১৪:২০

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাশ্মীর মন্তব্য নিয়ে উত্তাল ভারতের সংসদ। কাশ্মীর সমস্যার সমাধানে ট্রাম্পকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মধ্যস্থতা করার অনুরোধ করেছেন কিনা, তা স্পষ্ট করার দাবি জানায় দেশটির বিরোধী দলের সাংসদরা। বিরোধী সাংসদদের হইহট্টগোলের মধ্যেই পররাষ্ট্রমন্ত্রী জয়শংকর জানান, এরকম কোনও অনুরোধ ভারতের পক্ষ থেকে করা হয়নি।   

কাশ্মীরে সমস্যায় কখনোই মার্কিন প্রেসিডেন্টকে মধ্যস্থতা করার অনুরোধ জানানো হয়নি বলে বিবৃতি দিয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী। 

তিনি বলেন, আমি নির্দিষ্ট করে সবাইকে আশ্বস্ত করতে চাই এই বলে যে, প্রধানমন্ত্রী কখনোই মার্কিন প্রেসিডেন্টকে এই ধরনের কোনও অনুরোধ করেননি। পাকিস্তানের সঙ্গে যে কোনও ইস্যু শুধুমাত্র দ্বিপাক্ষিক স্তরে আলোচনা করার নীতিতে ভারত অনড় আছে। 

সোমবার হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান এক বৈঠক করেন।

ইমরান খানকে হোয়াইট হাউসে স্বাগত জানান মার্কিন প্রেসিডেন্ট নিজে। পাক প্রধানমন্ত্রীর সঙ্গে সে দেশের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশিও উপস্থিত ছিলেন।

জানা যায়, ইমরান খানের সঙ্গে বৈঠককালে ট্রাম্প বলেন, আমেরিকা ও পাকিস্তানের মধ্যে উত্তেজনাপূর্ণ সম্পর্ক স্বাভাবিক করতে আমেরিকা একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। পাশাপাশি ডোনাল্ড ট্রাম্প এও দাবি করেন যে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কাশ্মীরের বিষয়ে সাহায্যের জন্য তাঁকে অনুরোধ করেছেন এবং যদি ভারত-পাকিস্তান চায়, তাহলে মার্কিন যুক্তরাষ্ট্র এ বিষয়ে মধ্যস্থতা করতে প্রস্তুত।

আরও পড়ুন: রাশিয়ার যুদ্ধবিমানকে ধাওয়া করে গুলি দ. কোরিয়ার

এরপরই ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবীশ কুমার মোদিকে নিয়ে ট্রাম্পের এমন মন্তব্য প্রত্যাখ্যান করেন। তথ্যসূত্র: এএন আই, এনডিটিভি, ইন্ডিয়া টুডে। 

ইত্তেফাক/এসআর