ঢাকা শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬
২৮ °সে


রোববার পরমাণু চুক্তিতে স্বাক্ষরকারী দেশগুলোর সঙ্গে বসছে ইরান

রোববার পরমাণু চুক্তিতে স্বাক্ষরকারী দেশগুলোর সঙ্গে বসছে ইরান
ফাইল ছবি

ইরান ২০১৫ সালে করা পরমাণু চুক্তির অংশীদারদের সঙ্গে রোববার ভিয়েনায় বৈঠকে বসবে। কষ্টার্জিত এই চুক্তি থেকে গত বছর যুক্তরাষ্ট্র বেরিয়ে যাওয়ার ঘোষণা দেয়ার পর চুক্তিটি ভেঙ্গে যাওয়ার উপক্রম হয়। এছাড়া ওয়াশিংটন চুক্তি থেকে কেবল বেরই হয়নি উপরন্তু ইরানের ওপর সর্বোচ্চ চাপ প্রয়োগের লক্ষ্যে অবরোধ আরো জোরদার করে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় মঙ্গলবার চুক্তির আনুষ্ঠানিক নাম উল্লেখ করে বলেছে, আগামী ২৮ জুলাই ভিয়েনায় অনুষ্ঠেয় জেসিপিওএ (জয়েন্ট কমপ্রিহেনসিভ প্ল্যান অব অ্যাকশান)-এর যুক্ত কমিশনের ব্যতিক্রমী বৈঠকে বসতে তারা সম্মত।

ইংরেজি ভাষার দেয়া এক বিবৃতিতে দেশটি আরো বলেছে, উপমন্ত্রী ও রাজনৈতিক নেতৃবৃন্দ পর্যায়ে বৈঠকটি অনুষ্ঠিত হবে। চুক্তির ইউরোপীয় অংশীদাররা ইরানকে নতুন পরিস্থিতি নিয়ে আলোচনা করতে বৈঠকে অংশ নেয়ার অনুরোধ জানিয়েছে বলে এতে বলা হয়।

যুক্তরাষ্ট্রের চুক্তি থেকে বেরিয়ে যাওয়া এবং অবরোধ আরোপের প্রেক্ষাপটে ইরান চুক্তিতে বেঁধে দেয়া সীমা লংঘন করে তার ইউরেনিয়াম মজুদ বাড়ানোর ঘোষণা এবং তা বাস্তবায়নেরও উদ্যোগ নেয়।

এছাড়া ইরান আরো কিছু পদক্ষেপ নেয়ার কথাও ঘোষণা করে। তবে দেশটি আরো পদক্ষেপ কি নেবে তা এখনও স্পষ্ট করেনি।

তবে, একইসঙ্গে দেশটি বলেছে, চুক্তির ইউরোপীয় অংশীদাররা যদি তাদের অঙ্গীকার পূরণে এগিয়ে আসে তবে তাদের অবস্থানও কয়েকঘন্টার মধ্যে পাল্টে যাবে।

আরো পড়ুন: ফেসবুকের দেওয়া তথ্যে যুবকের আত্মহত্যা ঠেকালো পুলিশ

ইরান ও যুক্তরাষ্ট্র ছাড়াও চুক্তির অন্য অংশীদাররা হলো ব্রিটেন, চীন, ফ্রান্স, জার্মানী ও রাশিয়া।

ইত্তেফাক/টিএস

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২৩ আগস্ট, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন