শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ছাগলের গায়ে লেখা ‘আল্লাহ’! বিক্রি হলো ৯ লাখে

আপডেট : ১৩ আগস্ট ২০১৯, ১৮:৫৮

কোরবানি হলো আল্লাহর নৈকট্য বা সন্তুষ্টি লাভের আশায় বিশেষ পদ্ধতিতে কোনো বস্তু আল্লাহর নামে উৎসর্গ করা। ইবাদত বা আনুগত্য, অনুরাগ ও আত্মত্যাগ ছাড়া পূর্ণ হয় না। প্রিয়তমের জন্য প্রিয় বস্তু বা বিষয় উৎসর্গকরণ বা বিসর্জন দেওয়াই কোরবানি।

এবার ভারতের উত্তরপ্রদেশের গোরক্ষপুরের কোরবানির পশুর বাজারে শরীরে ‘আল্লাহ’ লেখা একটি ছাগল উঠেছিলো। সালমান নামে ওই ছাগলটি আট লাখ টাকায় (বাংলাদেশি ৯ লাখ ৪৭ হাজার টাকা) বিক্রি হয়েছে।

কলকাতার দৈনিক সংবাদ প্রতিদিনের এক প্রতিবেদনে বলা হয়েছে, কোরবানির উদ্দেশ্যে কয়েকদিন ধরেই দেশের বিভিন্ন পশু হাটে ভিড় জমাচ্ছিলেন মুসলিম সম্প্রদায়ের মানুষরা। ছাগল থেকে শুরু করে দেশের বিভিন্ন বাজারে বেশ চড়া দামেই বিক্রি হচ্ছিল অন্যান্য পশুও। এরই মাঝে গোরক্ষপুরে বাজারে গিয়ে চোখ কপালে উঠল ক্রেতাদের। একটি ছাগলের গায়ে নাকি আল্লার নাম লেখা রয়েছে। সেই ছাগলটি শেষ পর্যন্ত বিক্রি হয়েছে আট লাখ টাকায়।

আরো পড়ুন: শিশু ধর্ষণের চেষ্টা, ‍যুবক গ্রেফতার

ওই ছাগলের মালিক গোরক্ষপুরের পশু ব্যবসায়ী মহম্মদ নিজামুদ্দিন বলেন, ‘ছাগলটির শরীরে জন্ম থেকেই প্রাকৃতিকভাবে উর্দুতে আল্লা লেখা ছিল। ছাগলটিকে ঈশ্বর নিজের দূত হিসেবে পাঠিয়েছে। তাই ওর শরীরে থাকা লোমে আল্লা শব্দটি লেখা আছে। ওকে কোরবানি করলে গ্রাহকের মনস্কামনা পূরণ হতে পারে। তাই চড়েছে দাম।’

তিনি বলেন, ‘প্রতিদিন ছাগলটির রক্ষণাবেক্ষণের জন্য ৮০০ টাকা করে খরচ হতো। নিজের জন্যও অত টাকা খরচ করিনি। তাই ৯৫ কেজি ওজনের ওই ছাগলটি দাম আট লাখ টাকা রেখেছিলাম।’

ইত্তেফাক/বিএএফ