ঢাকা রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬
২৯ °সে


ইরানবিরোধী মার্কিন জোটে যোগ দেবে অস্ট্রেলিয়া

ইরানবিরোধী মার্কিন জোটে যোগ দেবে অস্ট্রেলিয়া
হরমুজ প্রণালী। ফাইল ছবি

ইরানের সাথে চরম উত্তেজনার প্রেক্ষাপটে হরমুজ প্রণালী হয়ে চলাচল করা জাহাজের নিরাপত্তা নিশ্চিত করতে মার্কিন নেতৃত্বাধীন মিশনে অস্ট্রেলিয়া যোগ দেবে। বুধবার দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন এ ঘোষণা দেন। খবর এএফপি’র।

মরিসন বলেন, অস্ট্রেলিয়া এ মিশনে ‘সীমিত’ অবদান রাখবে। আর এর অংশ হিসেবে সিডনি এ মিশনে একটি রণতরী, সমুদ্র পর্যবেক্ষণের একটি পি৮ বিমান ও প্রয়োজনীয় স্টাফ পাঠাবে। এ মিশনে ব্রিটেন ও বাহরাইনের বাহিনীও যোগ দেবে।

বিগত কয়েক মাসে জাহাজ চলাচলের গুরুত্বপূর্ণ এ পথে বিভিন্ন ঘটনায় নিরাপত্তার ব্যাপারে উদ্বেগ প্রকাশ করে মরিসন বলেন, এক্ষেত্রে ‘আমরা সীমিত অবদান রাখবো। আর এটি রাখবো পরিস্থিতি অনুযায়ী।’

পররাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রীদ্বয়ের সঙ্গে দেয়া এক যৌথ বিবৃতিতে তিনি বলেন, ‘অস্থিতিশীলতামূলক কর্মকান্ড এ অঞ্চলে অস্ট্রেলিয়ার বিভিন্ন স্বার্থের জন্য একটি বড় হুমকি।’

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ও প্রতিরক্ষামন্ত্রী মার্ক ইস্পার এ মাসের গোড়ার দিকে সিডনি সফরকালে কৌশলগত দিক থেকে গুরুত্বপূর্ণ এ জলপথে টহল দিতে অস্ট্রেলিয়ার সহায়তার প্রশংসা করেন।

ইরান ও পশ্চিমা ক্ষমতাধর দেশ বিশেষ করে ব্রিটেন ও যুক্তরাষ্ট্রের কারণে গুরুত্বপূর্ণ এ উপসাগর চ্যানেলে জাহাজ জব্দসহ বিভিন্ন ঘটনার পর এমন পদক্ষেপ গ্রহণ করা হয়।

আরও পড়ুনঃ অনুষ্ঠানের কথা বলে নৃত্যশিল্পীকে এনে গণধর্ষণ!

প্রতিরক্ষামন্ত্রী লিন্ডা রেনল্ডস জানান, অস্ট্রেলিয়ার সামরিক স্টাফ আগামী কয়েক সপ্তাহের মধ্যে বাহরাইনে এ নিরাপত্তা অভিযানের সদরদপ্তরে যোগ দেবে।

ইত্তেফাক/টিএস

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২২ সেপ্টেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন