মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

শত্রুতা বন্ধ না করলে আলোচনা নয়: ট্রাম্পকে কিম

আপডেট : ২২ আগস্ট ২০১৯, ২১:৫২

উত্তর কোরিয়া বৃহস্পতিবার জানিয়েছে, ওয়াশিংটন ‘ক্রমবর্ধমান শত্রুতাপূর্ণ সামরিক পদক্ষেপ বন্ধ না করলে পরমাণু কর্মসূচি বিষয়ে সংলাপে পিয়ংইয়ংয়ের কোন ‘আগ্রহ নেই।’ যুক্তরাষ্ট্রের সিনিয়র এক দূত উত্তর কোরিয়ার সাথে পারমাণবিক আলোচনা ফের শুরু করার দৃষ্টিভঙ্গি নিয়ে সিউল সফরের পর তারা এমন মনোভাব ব্যক্ত করলো। খবর এএফপি’র।

গত ফেব্রুয়ারিতে হ্যানয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের মধ্যে অনুষ্ঠিত দ্বিতীয় সম্মেলন কোন চুক্তি ছাড়াই ভেস্তে যাওয়ার পর পিয়ংইয়ং ও ওয়াশিংটনের মধ্যে আলোচনা মুখ থুবড়ে পড়ে।

এ দুই নেতা গত জুনে ডিমিলিটারাইজড জোনে ফের সাক্ষাত করেন এবং কার্যকরি পর্যায়ে সংলাপ পুনরায় শুরু করার ব্যাপারে সম্মত হন। তবে এ আলোচনা এ পর্যন্ত শুরু হয়নি।

এদিকে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার বাৎসরিক যৌথ সামরিক মহড়ার প্রতিবাদে উত্তর কোরিয়া সাম্প্রতিক সপ্তাহগুলোতে স্বল্প-পাল্লার কয়েকটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়। পিয়ংইয়ং যৌথ মহড়াকে আগ্রাসনের একটি প্রস্তুতি হিসেবে দেখছে।

আরও পড়ুনঃ যৌন স্পর্শ, হেল্পলাইনে ফোন করে বাবাকে ধরিয়ে দিলো মেয়ে

উত্তর কোরিয়া বিষয়ক মার্কিন বিশেষ দূত স্টিফেন বিগুন তিন দিনের এক সফরে মঙ্গলবার সিউলে পৌঁছেছেন। তিনি কার্যকরি পর্যায়ের আলোচনার নেতৃত্ব দিচ্ছেন।

ইত্তেফাক/টিএস