বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

যুক্তরাষ্ট্রকে জবাব দিতে ক্ষেপণাস্ত্র নিক্ষেপের নির্দেশ দিলেন পুতিন

আপডেট : ২৩ আগস্ট ২০১৯, ১৭:০৬

যুক্তরাষ্ট্রের ক্রুজ ক্ষেপণাস্ত্র পরীক্ষার জবাব দিতে নিজে দেশের সেনাবাহীনিকেও ক্ষেপণাস্ত্র নিক্ষেপের জন্য প্রস্তুত থাকতে বলেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

গত সোমবার মার্কিন প্রশাসন জানিয়েছে, তারা একটি ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে, যার পাল্লা ৫০০ কিলোমিটারের (৩১০ মাইল) বেশি। এর আগে গত মাসে আমেরিকা আইএনএফ চুক্তি থেকে বেরিয়ে যায়। এরপর এই প্রথম তারা এ ধরনের ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালো।

এর প্রতিক্রিয়ায় ভ্লাদিমির পুতিন জানান, যুক্তরাষ্ট্রের কার্যকলাপে রাশিয়া নিষ্ফলভাবে দাঁড়িয়ে থাকতে পারে না। এদিকে যুক্তরাষ্ট্র বলেছে, তারা এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে নতুন ক্ষেপণাস্ত্র স্থাপন করবে। 

আরো পড়ুন: রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশ আরও কঠোর অবস্থানে যাচ্ছে: পররাষ্ট্রমন্ত্রী

এ বিষয়ে রাশিয়ার প্রেসিডেন্টে বলেন, ‘আমরা কখনই ধ্বংসাত্মক অস্ত্রের দৌড়ে অংশ নিতে চাইনি। কিন্তু এখন পরিস্থিতি ভিন্ন দিকে যাচ্ছে। কারণ রাশিয়ার সীমান্তের নিকটবর্তী হওয়ায় এটি আমাদের মূল স্বার্থকে আক্রমণ করে।’

এদিকে জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার উপরাষ্ট্রদূত দিমিত্রি পোলিয়নস্কি বলেছেন, ‘আমেরিকা ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র পরীক্ষা করার পর বিশ্ব নতুন করে আবার অস্ত্র প্রতিযোগিতায় দ্বারপ্রান্তে পৌঁছেছে।’ বৃহস্পতিবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের জরুরি অধিবেশনে তিনি এ মন্তব্য করেন।

ইত্তেফাক/জেডএইচ