ঢাকা সোমবার, ১৮ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬
২২ °সে


যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন-২০২০

ডেমোক্রেটিক দলের তৃতীয় বিতর্কে এগিয়ে বাইডেন

ডেমোক্রেটিক দলের তৃতীয় বিতর্কে এগিয়ে বাইডেন
ছবি: সংগৃহীত

২০২০ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট দলের প্রার্থী হতে তৃতীয় বিতর্কে অংশ নিয়েছেন জো বাইডেন, তার নিকটতম প্রতিদ্বন্দ্বী এলিজাবেথ ওয়ারেন ও বার্নি স্যান্ডার্স। টেক্সাসের হিউস্টনে স্বাস্থ্যসেবা নিয়ে এই বিতর্কে প্রথমবারের মতো তিন জন প্রেসিডেন্ট মনোনয়নপ্রত্যাশী একসঙ্গে মঞ্চে আসেন। এদের মধ্যে সাবেক মার্কিন ভাইস প্রেসিডেন্ট বাইডেন এগিয়ে আছেন। খবর বিবিসি ও রয়টার্সের।

ডেমোক্রেট দলের ২০ জন মনোনয়নপ্রত্যাশীর মধ্যে কেবল সর্বোচ্চ ভোট পাওয়া ১০ জন মনোনয়নের মাঠে লড়বেন। আগামী বছরের নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচনের আগে জুলাইয়ে দলীয় সম্মেলনে চূড়ান্তভাবে মনোনীত প্রার্থীর নাম ঘোষণা করা হবে।

স্বাস্থ্যসেবা নিয়ে বিতর্ক

যুক্তরাষ্ট্রের স্বাস্থ্যসেবা ব্যবস্থাকে কীভাবে সংস্কার করা যায়, সে বিষয়টি মধ্যপন্থি এবং আরো প্রগতিশীল ডেমোক্র্যাটদের মধ্যে মতবিরোধের বিষয় হয়ে দাঁড়িয়েছে। স্যান্ডার্স ওয়ারেন দু্জনই ‘মেডিকেয়ার ফর অল’কে (সবার জন্য স্বাস্থ্যসেবা) সমর্থন দিচ্ছেন, যেটা বয়স্কদের স্বাস্থ্য সুরক্ষায় বিদ্যমান কেন্দ্রীয় কর্মসূচিকে আরও প্রসারিত করবে।

এতে ‘সিঙ্গেল পেয়ার বিমা’ ব্যবস্থার মধ্যেই সব আমেরিকানের স্বাস্থ্যসেবা নিশ্চিত করা হবে। স্যান্ডার্সের এই পরিকল্পনা বাস্তবায়ন অত্যন্ত ব্যয়বহুল বলে সমালোচনা করেন বাইডেন। এর পরিবর্তে তিনি সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার সাশ্রয়ী সেবা প্রকল্প ‘অ্যাফর্ডেবল কেয়ার অ্যাক্ট’ বিকাশের দিকে মনোনিবেশ করা উচিত বলে জানিয়েছেন।

আরও পড়ুন: ৩৯ দিন পর কাশ্মীরে বিধি-নিষেধ প্রত্যাহার

এছাড়া আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ, অভিবাসন, জলবায়ু পরিবর্তন এবং শুল্ক নিয়েও বিতর্ক হয়। তবে স্বাস্থ্যসেবা নিয়ে সবচেয়ে বেশি বাগ-বিতণ্ডা হয়। বৃহস্পতিবার হিউস্টনে তৃতীয়বারের এই বিতর্কে এগিয়ে আছেন বাইডেন। যদিও বাকি ৯ জনের সবাই বাইডেনের ওপর আক্রমণ করেন। বিশেষ করে তার বয়স (৭৬) নিয়ে অনেকেই উষ্মা প্রকাশ করেন। কিন্তু তারপরও বাইডেনই শেষ পর্যন্ত টিকে থাকেন।

ইত্তেফাক/এসআর

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৮ নভেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন