ঢাকা শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬
২৯ °সে


নেপালে ডেঙ্গুতে ৬ জনের মৃত্যু, ৫ হাজারের বেশি আক্রান্ত

নেপালে ডেঙ্গুতে ৬ জনের মৃত্যু, ৫ হাজারের বেশি আক্রান্ত
ছবি : সংগৃহীত

নেপালে মহামারি আকার ধারণ করেছে ডেঙ্গু। দেশটির ৭৭ জেলার ৫৬টিতেই মশাবাহিত এই রোগ ছড়িয়ে পড়েছে।মে থেকে গত পাঁচ মাসে ছয়জন নেপালি মারা গেছেন। আক্রান্ত হয়েছেন প্রায় ৫ হাজার ৯৬ জন। দেশটির মহামারি ও রোগ নিয়ন্ত্রণ বিভাগ (ইডিসিডি) এই খবর নিশ্চিত করেছে।

কমলা সুবেদি, থাকেন রাজধানী কাঠমুন্ডুতে। শক্ররাজ ট্রপিক্যাল এন্ড ইনফেকচ্যুয়াস ডিজিজ হাসপাতালে এসেছেন পরীক্ষা করাতে এসে তিনি বলেন, ‘মহামারি ঠেকাতে সরকার এরই মধ্যে বেশ কয়েকটি উদ্যোগ নিয়েছে। তারপরও ডেঙ্গুকে দমন করা সম্ভব হচ্ছে না।’

ইডিসিডি’র দেওয়া তথ্যমতে, এখন পর্যন্ত রাজধানী কাঠমুন্ডুতেই সবচেয়ে বেশি ডেঙ্গু আক্রান্ত রোগী পাওয়া গেছে। রাজধানীতে প্রায় এক হাজার ১৭০ জন আক্রান্ত হয়েছেন বলে শনাক্ত করা গেছে। এছাড়া চিতোয়ান শহরে ৭২৮ জন রোগী শনাক্ত হয়েছেন এখন পর্যন্ত।

আরও পড়ুন: টয়লেট থেকে নবজাতকের লাশ উদ্ধার, মা গ্রেফতার

উল্লেখ্য, গত কয়েক মাসে পুরো উপমহাদেশ জুড়েই ডেঙ্গু একটি বড় দুশ্চিন্তার নাম। সম্প্রতি বাংলাদেশের ৬৪ জেলার ৬০ জেলাতেই ছড়িয়ে পড়ে এডিস মশাবাহিত রোগটি। এতে ১৫ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হয় এবং প্রায় ৫০ জনের প্রাণহানি ঘটে। বাংলাদেশ সরকার অবশ্য রোগটি নিয়ন্ত্রণে আনতে অনেকাংশে সক্ষম হয়েছে।

এএনআই

ইত্তেফাক/মিশু/অনি

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৮ অক্টোবর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন