ঢাকা রবিবার, ২০ অক্টোবর ২০১৯, ৪ কার্তিক ১৪২৬
২৯ °সে


বিদেশি অনুদান গ্রহণে ভারতে এনজিওগুলোর জন্য নতুন আইন

বিদেশি অনুদান গ্রহণে ভারতে এনজিওগুলোর জন্য নতুন আইন
ফাইল ছবি

ভারতে এনজিও (স্বেচ্ছাসেবী সংস্থা) গুলোর জন্য বিদেশি অনুদান গ্রহণের ক্ষেত্রে নতুন বিধি জারি করেছে দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। নতুন এই বিধি অনুসারে, এখন থেকে যে কোনও এনজিওকে বিদেশি অনুদান গ্রহণের জন্য সংস্থার কর্মকর্তা ও কর্মচারীদের সরকারকে এই মর্মে নিশ্চিত করতে হবে যে, তাদের ওপরে কখনও ধর্মান্তরকরণের মামলা হয়নি বা কখনও এই অভিযোগে তাকে দোষী সাব্যস্ত হতে হয়নি।

সোমবার এক সরকারি বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিদেশি অনুদান (রেগুলেশন) নিয়ম ২০১১-র পরিবর্তন করা হচ্ছে। এর ফলে এক লাখ টাকা পর্যন্ত ব্যক্তিগত উপহারের কথা জানাতে হবে না। আগে ২৫ হাজার টাকা বেশি মূল্যের উপহারের ক্ষেত্রে জানাতে হতো। ওই বিজ্ঞপ্তিতে স্বেচ্ছাসেবী সংস্থা সংক্রান্ত ঘোষণাটিও সংযুক্ত করা হয়। ঘোষণাতে বলা হয়, যে কোনো স্বেচ্ছাসেবী সংস্থার প্রধান ও অন্য সদস্যদের প্রমাণ করতে হবে যে, তাদের কখনও ধর্মান্তর করানোর বা সাম্প্রদায়িক হিংসা ছড়ানোর অভিযোগে অভিযুক্ত করা হয়নি।

আরও পড়ুন: মিয়ানমারের শতাধিক সিমকার্ডসহ ৩ রোহিঙ্গা আটক

এর আগে বিদেশি অনুদান নেওয়ার জন্য কোনো স্বেচ্ছাসেবী সংস্থার শীর্ষ পদধারী ব্যক্তিদেরই কেবল এই ধরণের ঘোষণা করতে হত। নতুন বিধি জারির পর থেকে এখন কেবল স্বেচ্ছাসেবী সংস্থার শীর্ষ কর্মকর্তাদেরই নয়, বরং তাদের প্রত্যেক সদস্যকেই নিশ্চিত করতে হবে যে, তারা কখনও দেশদ্রোহের প্রচার বা হিংসা ছড়ানোর কাজে মদদ দেয়নি। নিয়মে এটাও পরিষ্কার করে দেওয়া হয়েছে যে, বিদেশ সফরে কোনো সদস্যের মেডিক্যাল আপৎকালীন পরিস্থিতিতে তার চিকিৎসা হলে এক মাসের মধ্যে সরকারকে সেই ব্যাপারে জানাতে হবে। সেই সদস্যকে বিস্তারিত ভাবে সে সম্পর্কে জানাতে হবে। যথা- অনুদানের উৎস, ভারতীয় টাকায় আনুমানিক মূল্য, উপলক্ষ এবং অনুদানের টাকা ব্যবহার করা হয়েছে কোন কোন খাতে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার গত পাঁচ বছরে এনজিওগুলোর অনুদান গ্রহণ সংক্রান্ত বিধি-বিধান অতীতের তুলনায় অনেক কড়া করেছেন। নিয়ম লঙ্ঘনের অভিযোগে এ সময়কালে প্রায় এক হাজার আটশ এনজিওর বিদেশি তহবিল অর্জনের অনুমতি প্রত্যাহার করা হয়েছে।

এনডিটিভি

ইত্তেফাক/মিশু

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২০ অক্টোবর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন